Rajnath Singh: ‘রাবণের অনেক বেশি জ্ঞান ছিল, তবে রাম…’ কী বললেন রাজনাথ?

Advertisement

শুক্রবার কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং কর্ণাটকের উড়ুপিতে ‘মনিপাল অ্যাকাডেমি অফ হায়ার এডুকেশনের’ একটি অনুষ্ঠানে যোগ দেন। এই দিনই মনিপাল স্কুল অফ প্ল্যানিংয়ের একটি নতুন ভবনেরও উদ্বোধন করেন রাজনাথ সিং। সেখানে তিনি পড়ুয়াদের মাঝে নিজের ছাত্র জীবনের কথা তুলে ধরেন। গেরুয়া রাজনীতির সঙ্গে তাঁর ওতপ্রোত সম্পর্ক ছাত্রবস্থা থেকেই। সেই প্রসঙ্গ তুলে রাবণ ও রাম সম্পর্কে একটি মন্তব্য করেন রাজনাথ সিং।

কর্ণাটকের উড়ুপিতে যে তিনি যাচ্ছেন, তা আগেই টুইটারে শেয়ার করেছিলেন রাজনাথ সিং। প্রতিরক্ষা মন্ত্রীকে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছিল। সেখানে নাসিক থেকে’ মহারাষ্ট্র ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেসের’ ভাইস চ্যান্সেলর লেফটেন্যান্ট জেনারেল ডাঃ মাধুরী কানতিকার সম্মানিত অতিথি ছিলেন। এদিকে, প্রতিরক্ষামন্ত্রী নিজের বক্তব্যের শুরুতেই কন্নড়ভূমের বীর পুত্র কন্যাদের প্রসঙ্গ তোলেন। কর্ণাটকের নানান মণীষীর কথা বলেন তিনি। আক্কা মহাদেবী, কনকদাসা, মাধবাচার্য এবং কে এম করিয়াপ্পা তাঁদের মধ্যে কয়েকজন। এছাড়াও তিনি মনিপাল গোষ্ঠীর শিক্ষার প্রসার সম্পর্কে উদ্যোগের প্রশংসা করেন। প্রশংসা করেন নতুন মনিপাল স্কুল অফ প্ল্যানিং ঘিরে প্রতিষ্ঠানের উদ্যোগের। শিক্ষা প্রসঙ্গে কথা বলতে গিয়ে নিজের জীবনের প্রসঙ্গ তুলে ধরেন রাজনাথ সিং।

এককালে পদার্থবিদ্যার শিক্ষক ছিলেন রাজনাথ সিং। তার আগে গেরুয়া রাজনীতির এবিভিপির সঙ্গে যুক্ত ছিলেন তিনি। দেশের প্রতিরক্ষা মন্ত্রী এদিন বলেন, চিরকালই শিক্ষা তাঁর কাছে অনেক বেশি কাছের বিষয়। তিনি প্রসঙ্গ তোলেন জ্ঞানের।প্রতিরক্ষামন্ত্রীর ভাষণে উঠে আসে ‘রামায়ণ’ সম্পর্কেও। রাজনাথ সিং বলেন, রাবণ ছিলেন অনেক বেশি জ্ঞানী, তবে, রামকেই সকলে পুজো করেন। সেই কথা প্রসঙ্গ তুলে তিনি বলেন, অনেকেই শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন কোর্সের ক্ষেত্রে খরচ বৃদ্ধি অনেককেই পড়াশোনা থেকে দূরে রেখেছে। বা কোনও রকমের প্রতিবন্ধকতা শিক্ষা থেকে অনেককেই দূরে রাখে। তিনি ভারতীয় ইতিহাসে বিজ্ঞান, গণিত, দর্শন এবং অন্যান্য ক্ষেত্রে মহান আবিষ্কার এবং আবিষ্কারগুলি বর্ণনা করে শেষ করেন এবং বর্তমান বিশ্বে জাতির অবদানের প্রশংসা করেন। এছাড়াও যেভাবে ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে সন্ত্রাস দমনে সফল হচ্ছে,তারও ভূয়সী প্রশংসা করেন রাজনাথ সিং।

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।