BCCI To Brace Split Captaincy: T20 অধিনায়কের পদ থেকে সরানো হতে চলেছে রোহিতকে, হার্দিক নতুন ক্যাপ্টেন- রিপোর্ট

Advertisement

রোহিত শর্মাকে সরিয়ে ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক করা হতে চলেছে হার্দিক পান্ডিয়াকে। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখেই ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটের অধিনায়ক হিসেবে দায়িত্ব নিতে চলেছেন হার্দিক। এমনটাই পিটিআই দাবি করেছে।

আসলে বিসিসিআই ভারতীয় নেতৃত্ব ভাগ করে দিতে চলেছে। ভারতীয় ক্রিকেটে দীর্ঘমেয়াদি ভিত্তিতে বিভিন্ন ফরম্যাটের জন্য আলাদা অধিনায়কের চল কম ছিল। তবে এ বার পালা বদল ঘটতে চলেছে। রোহিত শর্মা টেস্ট এবং ওডিআই টিমকে নেতৃত্ব দেবেন। আর হার্দিক পান্ডিয়া টি-টোয়েন্টি টিমকে।

সে ক্ষেত্রে হার্দিক পান্ডিয়াই ভারতের প্রথম শুধুমাত্র টি-টোয়েন্টি অধিনায়ক হতে পারেন। পিটিআই-এর মতে, নতুন নির্বাচক কমিটি যখন দায়িত্ব নেবে, তখন বিসিসিআই নেতৃত্ব ভাগ করে দেবে। প্রসঙ্গত, শুক্রবার (১৮ নভেম্বর) বোর্ড বর্তমান সব নির্বাচকদের সরিয়ে দিয়ে ৫টি শূন্য পদের জন্য বিজ্ঞাপন দিয়েছে।

পিটিআই-এর মতে, নির্বাচক কমিটি রিপোর্ট করবে অ্যাপেক্স কাউন্সিলে এবং প্রতিটি ফরম্যাটের জন্য একজন অধিনায়ক নিয়োগ করবে। তবে আপাতত ২০২৩ সালে ৫০-ওভারের বিশ্বকাপের জন্য নির্বাচক কমিটি সম্ভবত বর্তমান অধিনায়ককে পরিবর্তন করতে চাইবে না। যেহেতু হাতে খুব বেশি দিন সময় নেই। তবে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য পুরো ২ বছর বাকি থাকছে, তাই নির্বাচকেরা টি-টোয়েন্টিতে একজন নতুন পূর্ণ-সময়ের অধিনায়ককে দায়িত্ব দিতে বলে মনে করা হচ্ছে। এবং পরের টি-টোয়েন্টি বিশ্বকাপে তরুণদের সুযোগ দেওয়া হতে পারে।

হার্দিক ইতিমধ্যেই টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়ক হিসেবে নিজের যোগ্যতা প্রমাণ করেছেন। তারকা অলরাউন্ডার গুজরাট টাইটান্সকে তাদের অভিষেক মরশুমে আইপিএল শিরোপা জিতিয়েছেন। পান্ডিয়ার সাফল্যের পর জাতীয় দলের জার্সিতে আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে তাঁর অধিনায়ক হিসেবে অভিষেক হয়। মাঝে ঋষভ পন্তকে টি-টোয়েন্টি অধিনায়ক করা নিয়ে আলোচনা হলেও, আপাতত সব দিক থেকে  এগিয়ে আছেন হার্দিক। তাঁকেই পরবর্তী টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে মনোনীত করা হতে পারে।

কেএল রাহুল বর্তমানে তিন ফরম্যাটেই টিম ইন্ডিয়ার সহ-অধিনায়ক। রাহুল একজন সর্ব-ফর্ম্যাটের খেলোয়াড় এবং পরের বছরের ৫০-ওভারের বিশ্বকাপের আগে অনেক টি-টোয়েন্টি মিস করবেন বলে আশা করা হচ্ছে। এবং তাঁকেও সম্ভবত টি-টোয়েন্টিতে সহ অধিনায়কের পদ থেকে সরানো হতে পারে। একজন নতুন অধিনায়ক ছাড়াও টিম ইন্ডিয়ার টি-টোয়েন্টি দলে ব্যাপক পরিবর্তন হতে পারে এবং অনেক তরুণকে সুযোগ দেওয়া হতে পারে। মোদ্দা কথা, ভারতের টি-টোয়েন্টি দলের খোলনলচেই পাল্টে যেতে চলেছে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে চল টি-টোয়েন্টি সিরিজে ভারতকে নেতৃত্ব দিচ্ছেন হার্দিক। ওডিআই দলের নেতৃত্ব দেবেন শিখর ধাওয়ান।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।