রোল মডেল হিসেবে শিবাজী অনেক পুরনো, বালাসাহেব বা গডকড়ীর মতো কাউকে বেছে নিন: কোশিয়ারি

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মারাঠিদের রোল মডেল হিসেবে পুরনো হয়ে গিয়েছেন শিবাজী মহারাজ। তাই তাদের উচিত নতুন কাউকে খুঁজে নেওয়া। এমনই চাঞ্চল্যকর মন্তব্য করে বসলেন মহারাষ্ট্রের রাজ্যপাল ভগত সিং কোশিয়ারি। ঔরঙ্গাবাদের ডা বি  আর  আম্বদকর মারাঠওয়াড়া বিশ্ববিদ্যালয়ে ডি লিট প্রদান অনুষ্ঠানে কেন্দ্রীয়মন্ত্রী নিতিন গডকড়ী ও এনসিপি প্রধান শরদ পাওয়ারের হাতে ডিলিট উপাধি তুলে দেন। ওই অনুষ্ঠানেই বিতর্কিত মন্তব্য করে বসেন কোশিয়ারি। শিবাজীকে নিয়ে মাহরাষ্ট্রের মানুষের যে আবেগ তাতে ইতিমধ্যেই এনিয়ে বিভিন্ন মহল থেকে প্রতিবাদ আসতে শুরু করে দিয়েছে।

আরও পড়ুন-গণধর্ষণের অভিযোগে গ্রেফতার ৩ বিএসএফ জওয়ান-সহ ৫

কী বলেছিলেন মহারাষ্ট্রের রাজ্যপাল? কোশিয়ারি বলেন, আপনাকে যখন জিজ্ঞাসা করা হবে, আপনার চোখে অনুকরণ করা মতো মানুষ কে? আপনি হয়তো বলবেন মহাত্মা গান্ধী, জওহরলাল নেহরু কিংবা সুভাষ চন্দ্র বোস। কিন্তু মহারাষ্ট্রের ক্ষেত্রে আপনাকে বাইরে তাকাতে হবে না। এখানে রোল মডেল হওয়ার মতো অনেক মানুষ রয়েছেন। তবে ছত্রপতি শিবাজী পুরনো হয়ে গিয়েছেন। তবে এখন এই রাজ্যে বালাসাহেব ঠাকরে, বি আর আম্বদকর কিংবা নিতিন গডকড়ীর মতো মানুষ রয়েছেন।

রাজ্যপালের ওই মন্তব্যে বেশ চটেছেন, রাজ্যের বিজেপি নেতারা। রাজ্যের বহু সংগঠন কোশিয়ারির বদলির দাবি করে বসেছেন। এনিয়ে বিজেপি সাংসদ ছত্রপতি সাম্ভাজিরাজে বলেন, ছত্রপতি শিবাজী একজন লেজেন্ট। তিনি মারাঠাদের অনুপ্ররণা। রাজ্যপালের এই মন্তব্য মেনে নেওয়া যায় না। অন্যদিকে, দলের নেতা সন্তোষ শিন্ডে বলেন, শিবাজী মহারাজ মারাঠাদের হৃদয়ে রয়েছেন। এমন মন্তব্য একেবারেই অনভিপ্রেত।

এনিয়ে মুখ খুলেছে শিবসেনাও। উদ্ধব ঠাকরে গোষ্ঠীর পথ থেকে মুখপাত্র আনন্দ দুবে বলেন, শিবাজী মহারাজ মারাঠাদের কাছে দেবতা। তিনি আমাদের অনুপ্রেরণা। রাজ্যপালের মন্তব্যের নিন্দা করছি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।