Travel time reducing between Delhi and Patna: জোড়া হাইওয়ের উদ্বোধন, দিল্লি থেকে পাটনা যেতে লাগবে ‘১০-১৫ ঘণ্টা কম সময়’!

Advertisement

বিহার থেকে দিল্লি এবার অনেকটাই কম সময়ে পৌঁছানো সম্ভব। গত সোমবার ৩.০০০ কোটির হাইওয়ে উদ্বোধনের ফলে দিল্লি থেকে বিহারের যাতায়াতের সময় ১০ থেকে ১৫ ঘণ্টা কমে যাবে বলে দাবি করা হচ্ছে।

প্রকল্পটির উদ্বোধন করেন কেন্দ্রের সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতিন গড়কড়ি। ৯২ কিমি লম্বা এই সড়কপথের মাধ্যমে লখনউ হয়ে দিল্লি ১০ ঘণ্টা কম সময় পৌঁছে যাওয়া সম্ভব। দক্ষিণ বিহার থেকে শুরু হয়ে চার লেনের প্রশস্ত রাস্তাটি উত্তরপ্রদেশের পূর্বাঞ্চল হাইওয়ে হয়ে সোজা দিল্লি পৌঁছেছে।

সরকারি তথ্য অনুযায়ী, ৯২২ নং জাতীয় সড়কটি পাটনা, আরা ও ভোজপুর সংলগ্ন অঞ্চল দিয়ে সোজা বক্সার পর্যন্ত বিস্তৃত। একটি এলিভেটেড রাস্তার মাধ্যমে বিহারের রাজধানী পাটনাকে সংযুক্ত করবে কোলিওয়ার-ভোজপুর-বক্সার হাইওয়ে। তার ফলে পাটনা এবং লখনউয়ের দূরত্ব কমবে।

গডকড়ি জানান, ৪৪ কিমি দীর্ঘ চার লেনের পথটি কোলিওয়ার থেকে ভোজপুর পর্যন্ত গিয়েছে। এটি নির্মাণে সরকারের তরফে মোট ব্যয় হয়েছে ১,৬৬২ কোটি টাকা। পরবর্তী ৪৮ কিমি ভোজপুর থেকে বক্সার পর্যন্ত বিস্তৃত। এই অংশটি নির্মাণে খরচ হয়েছে ১,৭২৮ কোটি। এই সড়কটিই পূর্বাঞ্চল হাইওয়ের সঙ্গে মিশেছে।

নীতিন জানান, এই সড়কটি উদ্বোধনের ফলে আরা অঞ্চলের যানজট সহজেই এড়িয়ে যাওয়া সম্ভব হবে। বিহারের আরা হয়ে ঘুরে যেতে হত বলেই ১০ ঘণ্টা অতিরিক্ত সময় লাগত। এই নতুন পথটি হওয়ায় ফসলও কম সময়ে বাজারে পৌঁছে দেওয়া যাবে। কেন্দ্রীয় সড়কমন্ত্রী বলেন, গঙ্গার উপর দিয়ে ব্রিজ নির্মাণ সম্পূর্ণ হলে উত্তর ও দক্ষিণ বিহারের মধ্যে যান চলাচল সহজ হবে। যাতায়াতের পথে যাত্রীদেরও বেশি ট্রাফিকের সম্মুখীন হতে হবে না।

৯২ কিমি দীর্ঘ সড়কপথটির মাঝে রয়েছে মোট ৩৭ টি আন্ডারপাস‌‌। এই আন্ডারপাসগুলি থাকার ফলে পথচারীদেরও রাস্তা পারপারে সুবিধা হবে। একইসঙ্গে হালকা ও ভারী যান চলাচলের জন্য রয়েছে বেশ কয়েকটি ব্রিজ। পাঁচটি বড় ব্রিজ ও ১৩ টি ছোট ব্রিজ থাকার ফলে গাড়ি চলাচলের কোনও অসুবিধা হবে না বলে‌ দাবি কেন্দ্রীয় মন্ত্রীর।

 

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।