North Korea: আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার, নিন্দা জাপানের

Advertisement

দুদিনের মাথায় আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। এবার জাপান সাগর লক্ষ্য করে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এই ঘটনায় তীব্র নিন্দা করেছে জাপান। উত্তর কোরিয়া কী ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে তা জানতে ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী নমুনা সংগ্রহ করে বিশ্লেষণ করতে শুরু করেছে।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, আজ শুক্রবার স্থানীয় সময় সকাল ১০টা ১৫ মিনিটে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের সুনান জেলা থেকে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। এনিয়ে চলতি মাসেই মাসেই দুবার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া। জানা গিয়েছে, এই বিষয়টি নিয়ে দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তার পরিষদে আলোচনা হয়েছে। এই বৈঠকে ছিলেন রাষ্ট্রপতির দফতরের আধিকারিকরা।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ঘটনার তীব্র নিন্দা করেছেন। তিনি শুক্রবার বলেছেন, উত্তর কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র হোক্কাইডোর উত্তরাঞ্চলে দেশের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের (ইইজেড) মধ্যে সমুদ্রে নিক্ষেপ করেছে। উত্তর কোরিয়ার এই ধরনের পদক্ষেপ একেবারেই বরদাস্ত করা হবে না বলে তিনি জানিয়ে দিয়েছেন। যদিও জাহাজ বা বিমানের কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলেই তিনি জানিয়েছেন। দক্ষিণ কোরিয়ার একজন প্রতিরক্ষা কর্মকর্তা সংবাদ সংস্থা এএফপিকে বলেছেন, উত্তর কোরিয়া কাউকে বিস্তারিত কিছু না জানিয়েই এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। জাপানের প্রতিরক্ষা মন্ত্রকও বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞাকে অমান্য করে উত্তর কোরিয়া এই বছর কমপক্ষে ৮৮টি ব্যালিস্টিক এবং অন্যান্য ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। যা অন্যান্য বছরের থেকে অনেক বেশি। উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পরে উত্তর জাপানে অবস্থিত মার্কিন বিমান ঘাঁটির সমস্ত কর্মীদের নিরাপদে সরানো হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।