Home Registration in Kolkata: রিবেটের ‘জাদু’? উৎসবের মরশুমে বাড়ি রেজিস্ট্রির ধুম কলকাতায়

Advertisement

চলতি বছরে কলকাতা শহরে সর্বোচ্চ সংখ্যক সম্পত্তির রেজিস্ট্রি করানো হয়েছে। এমনই তথ্য উঠে এল ভূমি রাজস্ব আদায় দফতরের নথি থেকে। বর্তমান হারে রেজিস্ট্রি চালু হওয়ার পর থেকে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক সম্পত্তি রেজিস্ট্রি হল কলকাতায়। এর আগে ২০২১ সালের অগস্ট মাসে সর্বোচ্চ সংখ্যক সম্পত্তি রেজিস্ট্রি করা হয়।

জানা গিয়েছে, ২০২২ সালের অক্টোবর মাসে কলকাতা শহরে মোট ৬৭৮৮টি সম্পত্তি রেজিস্ট্রি করা হয়েছে। ২০২১ সালের অক্টোবরের তুলনায় যা ৪৫ শতাংশ বেশি। এদিকে ২০২২ সালের সেপ্টেম্বরের তুলনায় তা ১৭ শতাংশ বেশি। উল্লেখ্য, ২০২১ সালের জুলাই মাসে প্রাথমিকভাবে স্ট্যাম্প শুল্ক কমানোর ঘোষণা করা হয়েছিল সরকারের তরফে। সরকারি তথ্য বলছে, ২০২১ সালের জুলাই থেকে শহরে ৬৯ হাজার ৭৪৩টি আবাসিক সম্পত্তির রেজিস্ট্রি হয়েছে। ২০২১ সালের অগস্টে সর্বোচ্চ রেজিস্ট্রেশন হয়েছে এই সময়কালে। সেই মাসে মোট ৭ হাজার ৩১৬টি সম্পত্তির রেজিস্ট্রি হয়েছে। এদিকে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত স্ট্যাম্প ডিউটির ওপর ২ শতাংশ রিবেটের বহাল থাকবে। এর ফলে এই সময়কালে বাড়ি কেনা ও রেজিস্ট্রির গতি বজায় থাকবে বলে আশা করা হচ্ছে।

তথ্য বলছে, এবছর ৫০০ থেকে হাজার বর্গফুটের ফ্ল্যাটের রেজিস্ট্রেশন সর্বাধিক। মোট রেজিস্টার্ড সম্পত্তির মধ্যে ৪৪ শতাংশই ৫০০ থেকে হাজার বর্গফুট বড়। এদিকে ১০০১ বর্গফুটা বা তার থেকে বড় ফ্ল্যাট বা সম্পত্তির রেজিস্ট্রেশনের হার ৩২ শতাংশ। অপরদিকে ৫০০ বর্গফুটের ছোট সম্পত্তির রেজিস্ট্রি হয়েছে ২৪ শতাংশ। বিশেষজ্ঞদের মতে, গত প্রায় দেড় বছর ধরে কলকাতায় সম্পত্তি কেনাকাটার গুরুত্বপূর্ণ অনুঘটক হয়ে দেখা দিয়েছে ২ শতাংশ স্ট্যাম্প ডিউটি ছাড় বা রিবেটই। এই পরিস্থিতিতে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ি বা ফ্ল্যাট কেনার গ্রাফ ঊর্ধ্বমুখী থাকবে বলে আশা নির্মাণ ব্যবসায়ীদের।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।