Hasin Zahan: হাসিন জাহানের বিরুদ্ধে অশ্লীল পোস্ট, কী পদক্ষেপ করতে নির্দেশ কলকাতা হাইকোর্টের?

Advertisement

হাসিন জাহানকে সোশ্যাল মিডিয়ায় নানা অশ্লীল পোস্ট করা হয়েছে বলে অভিযোগ। হাসিন জাহান ভারতের ক্রিকেটার মহম্মদ শামির স্ত্রী। তাঁদের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। সেই সুযোগে অনেকে অশ্লীল নানা পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। এবার সেইসব পোস্ট নিয়ে কড়া পদক্ষেপ করল কলকাতা হাইকোর্ট। অবিলম্বে সমস্ত পোস্ট মুছে দিতে নির্দেশ দেওয়া হয়েছে। এমনকী অভিযুক্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে লালবাজার সাইবার ক্রাইম বিভাগকে। কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থার এই নির্দেশে এখন তোলপাড় অবস্থা।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ সম্প্রতি মহম্মদ শামি সংবাদমাধ্যমে একটি সাক্ষাৎকার দেন। তখন তাঁর স্ত্রী হাসিন জাহানও পালটা মতামত প্রকাশ করেন। তখন স্বামী–স্ত্রীর মধ্যেকার বিবাদ প্রকাশ্যে চলে আসে। এদিকে শামির সঙ্গে হাসিন আলাদা থাকতে শুরু করেছেন। এই প্রেক্ষাপটে শামির অনুগামীরা সোশ্যাল মিডিয়ায় হাসিন জাহানের বিরুদ্ধে অশ্লীল পোস্ট, মন্তব্য, হুমকি এবং অশালীন কথাবার্তা পোস্ট করেন বলে অভিযোগ। তখন মামলা করেন হাসিন জাহান। তার প্রেক্ষিতেই এই নির্দেশ দেন বিচারপতি।

আর কী জানা যাচ্ছে?‌ হাসিন জাহান এই নানা পোস্টের জেরে তাঁর নাবালিকা মেয়েকে নিয়ে রাস্তাঘাটে বেরতে ভয় পাচ্ছিলেন। তাই হাসিন জাহান লালবাজার সাইবার ক্রাইম বিভাগে অভিযোগ দায়ের করেন। আর কলকাতা হাইকোর্টে মামলা করেন। হাসিন জাহানের পক্ষে আইনজীবী আশিস কুমার চৌধুরীর আদালতে বলেন, ‘‌হাসিন জাহান একজন উদীয়মান অভিনেত্রী। তাঁর বিরুদ্ধে এমন সোশ্যাল মিডিয়ায় পোস্ট সাইবার আইন ও ইনফরমেশন অফ টেকনোলজি আইনের পরিপন্থী।’‌

ঠিক কী করলেন বিচারপতি?‌ এই বক্তব্য শুনে বিচারপতি রাজাশেখার মান্থা লালবাজার সাইবার ক্রাইম বিভাগকে বেশ কয়েকটি নির্দেশ দেন। এক, এইসব পোস্ট মুছে ফেলতে হবে। দুই, অবিলম্বে অভিযুক্তদের খুঁজে বের করতে হবে। তিন, কড়া পদক্ষেপ করতে হবে। অভিযোগ, এই সাইবার ক্রাইম থানায় আগে হাসিন জাহান বিষয়টি লিখিতভাবে জানালেও পদক্ষেপ করা হয়নি।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।