৭.৪ মিলিয়ন ডলারের ঘুষ! কাতারকে ম্যাচ বিলিয়ে দেবে ইকুয়েডর! বিশ্বকাপের আগেই বিতর্ক তুঙ্গে

Advertisement

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ২০ নভেম্বর। বিশ্ব ফুটবলের কাছে ‘রেড লেটার ডে’ হিসেবে নতুন পরিচয় গড়তেই পারে। কারণ সেই দিন আয়োজক দেশ কাতারের (Qatar) বিরুদ্ধে ৯০ মিনিটের যুদ্ধে নামবে ইকুয়েডর (Ecuador)। সেই ম্যাচ দিয়েই এবারের বিশ্বকাপ (FIFA World Cup 2022) শুরু হবে। এমন একটা ম্যাচের দিকে যখন গোটা দুনিয়া তাকিয়ে রয়েছে, ঠিক তখনই আয়োজক দেশ কাতারের বিরুদ্ধে উঠে গেল মারাত্মক অভিযোগ। কাতারকে নাকি ম্যাচ ছেড়ে দেবে ইকুয়েডর! কাপ যুদ্ধের প্রথম ম্যাচেই জয় ছিনিয়ে নেওয়ার জন্য ইকুয়েডরের আট জন ফুটবলারকে ঘুষ দিয়েছে কাতার ফুটবল সংস্থা! স্বভাবতই এমন খবর বাজারে দাবানলের মতো ছড়িয়ে যেতেই তীব্র বিতর্ক শুরু হয়েছে। 

মধ্য প্রাচ্য সম্পর্কিত ব্রিটিশ গবেষণা কেন্দ্রের আঞ্চলিক প্রধান আমজাদ তাহা-র (Amjad Taha) একটি টুইট ঘিরে রীতিমতো চাঞ্চল্য তৈরি হয়েছে। তিনি টুইটারে লিখেছেন,’কাতার উদ্বোধনী ম্যাচ জেতার জন্য ইকুয়েডরের আট জন ফুটবলারকে ৭.৪ মিলিয়ন ডলারকে ঘুষ দিয়েছে। ইকুয়েডর ম্যাচ ছেড়ে দেবে কাতারকে। দ্বিতীয়ার্ধে করা গোলে ইকুয়েডরকে হারাবে কাতার। কাতারের পাঁচজন এবং ইকুয়েডর শিবিরের ভিতর থেকেই এমন খবর পাওয়া যাচ্ছে। তবে আশাকরি এটা ভুল খবর। আর এই খবর প্রকাশিত হওয়ায় ম্যাচের ফলাফলকেও প্রভাবিত করবে। ফিফার এমন দুর্নীতির বিরোধিতা করুক।’ 

আরও পড়ুন: Neymar, FIFA World Cup 2022: কাপ যুদ্ধের আগে পায়ের জাদুতে মাতালেন নেইমার, ভিডিয়ো ভাইরাল

আরও পড়ুন: FIFA World Cup 2022: নিয়মের বেড়াজাল! কোন দুই পছন্দের জিনিস দেশে রেখেই কাতারে এল স্পেন?

তবে আমজাদ তাহার এমন চাঞ্চল্যকর টুইটে শোরগোল পড়ে গেলেও, কাতার সরকার বা কাতার ফুটবল ফেডারেশন কোনও শব্দ খরচ করেনি। এমনকি ফিফা এবং ইকুয়েডর ফুটবল ফেডারেশনের তরফ থেকেও কোনও মন্তব্য করা হয়নি। যদিও কাতারে বিশ্বকাপ আয়োজন নিয়ে একের পর এক বিতর্ক লেগেই রয়েছে। ফুটবল পন্ডিতদের দাবি বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থাকে ঘুষ দিয়ে বিশ্বকাপের আয়োজন করার দায়িত্ব পেয়েছে এই দেশ। কাতার বিশ্বকাপের জন্য সেই দেশের রূপ বদলাতে গিয়ে প্রাণ হারিয়েছেন একাধিক শ্রমিকই। এমন আরও বিতর্ক লেগেই রয়েছে। এবার এরসঙ্গে জুড়ে গেল নতুন আর এক বিতর্ক। তবে আমজাদ তাহা-র টুইটের যতই বিতর্ক দানা বাঁধুক, ম্যাচ গরাপেটা আদৌ হয়েছে কিনা সেটা কাপ যুদ্ধের প্রথম ম্যাচ শেষ হওয়ার পর বোঝা যাবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।