ব্যাঙ্কিং প্রতারণার বিস্ফোরক অভিযোগ বিজেপি নেতার, RBI’র কাছে জবাব তলব আদালতের

Advertisement

বিজেপি নেতা সুহ্মমণিয়ম স্বামী সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা করেছিলেন। পাবলিকের হাজার হাজার কোটি টাকা প্রতারণায় যুক্ত রয়েছেন ব্যাঙ্কের আধিকারিকরা, এমন অভিযোগও তোলা হয়েছিল। এনিয়ে সিবিআই তদন্তের দাবি করা হয়েছিল। গত অক্টোবর মাসে সিবিআই ও আরবিআইয়ের কাছ থেকে জবাব তলব করেছিল আদালত। এনিয়ে কী নির্দেশ দিল শীর্ষ আদালত?

আরবিআইয়ের পক্ষে অ্য়াডভোকেট রমেশ বাবু জানিয়েছেন, আমরা এই পিটিশনটি নিয়েই আপত্তি জানাচ্ছি। অন্য়দিকে সিবিআইয়ের পক্ষে সলিসিটর জেনারেল পিটিশনের কপি চেয়েছেন।

এনিয়ে বিচারপতি বিআর গাভাই ও বিচারপতি বিক্রম নাথের বেঞ্চ জানিয়েছেন, চার সপ্তাহ সময় দেওয়া হচ্ছে জবাব দেওয়ার জন্য। ওই হলফনামার পরিপ্রেক্ষিতে আরও দুসপ্তাহ সময় দেওয়া হচ্ছে আবেদনকারীকে। ৬ সপ্তাহ পরে বিষয়টি ফের আদালতে তোলার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে আবেদনে দাবি করা হয়েছিল, দেশের অর্থনীতির ক্ষেত্রে একটা বড় বিপর্যয় হতে পারে এই পরিস্থিতির জেরে। ব্যাঙ্কিং প্রতারণার জেরে বহু টাকা নয়ছয় হয়েছে। আরবিআইয়ের নজর এড়িয়েই এসব হয়েছে বলে দাবি করা হয়। তাঁর দাবি, গত কয়েক বছরে নানা ব্যাঙ্কিং প্রতারণার কথা সামনে এসেছে। কিন্তু ব্যাঙ্কের আধিকারিকদের ভূমিকাকে বার বার এড়িয়ে যাওয়া হয়েছে। একজন আরবিআই আধিকারিককেও বিচারের কাঠগড়ায় হাজির করা হয়নি। এই প্রতারণার পেছনে আরবিআইয়ের কোনও ত্রুটি রয়েছে কি না তা খতিয়ে দেখার জন্য সিবিআই তদন্ত চেয়েছেন বিজেপি নেতা।

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।