উইম্বলডনে মেয়েদের পোশাক বিধিতে শিথিলতা, স্কার্টের নীচে পরা যাবে গাঢ় রঙের শর্টস

Advertisement

শুভব্রত মুখার্জি: বিশ্ব ক্রীড়ার জগতে যে কয়েকটি জনপ্রিয় প্রতিযোগিতায় এখনও সাবেকিয়ানার ছোঁয়া রয়েছে তার মধ্যে অন্যতম উইম্বলডন প্রতিযোগিতা। বর্তমানে দাঁড়িয়েও এখনও ঘাসের কোর্টে খেলা হয় এই প্রতিযোগিতা। যা অবশ্যই এই প্রতিযোগিতার অন্যতম বৈশিষ্ট্য। আলাদা পরিচিতি দিয়েছে এই প্রতিযোগিতাকে। স্বাভাবিকভাবেই এখানকার পোশাক বিধিতেও রয়েছে সাবেকিয়ানার ছোঁয়া। সাদা রঙের পোশাক বাধ্যতামূলক। এমনকি অন্তর্বাস বিশেষ করে মেয়েরা স্কার্টের নীচে যে ছোট শর্টস পরত তার রংও সাদা হওয়া ছিল বাধ্যতামূলক। তবে এবার সেই নিয়ম শিথিল করল কর্তৃপক্ষ। এখন সাদা ছাড়াও গাঢ় রঙের ছোট শর্টস পড়তে পারবে মেয়েরা।

অল ইংল্যান্ড ক্লাবের তরফে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে শুক্রবার। এই নিয়মের শিথিলতার ফলে কিছুটা সুবিধাই হবে মহিলা ক্রীড়াবিদদের। তাঁদের পিরিয়ড চলাকালীন গাঢ় রঙের ছোট শর্টস ব্যবহার করতে পারলে তা তাঁদের আকস্মিক লজ্জার হাত থেকে অনেকটাই রক্ষা করবে। উইম্বলডনের তরফে জানানো হয়েছে সম্প্রতি ডব্লুটিএ’র (ওম্যান্স টেনিস অ্যাসোসিয়েশন) সঙ্গে এক আলোচনায় বসেছিল তাঁরা। আর তারপরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পোশাক প্রস্তুতকারী সংস্থা এবং মেডিক্যাল সংস্থার সঙ্গেও বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। আলোচনা হয়েছে কীভাবে মহিলা ক্রীড়াবিদদের সুবিধা দেওয়া যেতে পারে। তারপরেই এই সিদ্ধান্ত।

অল ইংল্যান্ড ক্লাবের চিফ এক্সিকিউটিভ স্যালি বল্টন এক বিবৃতিতে জানিয়েছেন ‘আমরা ক্রীড়াবিদদের সমর্থন দেওয়ার ক্ষেত্রে সবসময় অঙ্গীকারবদ্ধ। তাঁদের মতামত সবসময় শুনতেও আমরা প্রস্তুত। আমরা সবসময় প্রস্তুত যাতে তাঁরা তাঁদের সেরা খেলাটা কোনও বাঁধা বিপত্তি ছাড়াই খেলতে পারে। আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি আমার সঙ্গে ক্রীড়াবিদ, সমস্ত স্টেকহোল্ডারদের কথা হয়েছে। তারপরেই আমরা উইম্বলডনের সাদা পোশাক বিধিতে কিছু পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছি। এর ফলে সামনের বার উইম্বলডনে যদি মহিলা ক্রীড়াবিদরা চান তাহলে তাঁরা সাদা ব্যতীত অন্য রঙের ছোট শর্টস পড়তে পারেন। আমার আশা এই নিয়ম পরিবর্তন ক্রীড়াবিদদের তাঁদের খেলার প্রতি শুধুমাত্র মনোনিবেশ করতে সাহায্য করবে। তাঁদেরকে অন্য কোনও বিষয় নিয়ে আর দুশ্চিন্তা করতে হবে না।’

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।