Turkey’s Adnan Oktar Jailed for 8658 years: স্বল্পবসনা নারীদের মাঝে বসে রক্ষণশীলতার পাঠ, ৮৬৫৮ বছরের কারাদণ্ড প্রচারকের!

Advertisement

টিভিতে নীতি প্রচার করতেন। তবে রক্ষণশীল মূল্যবোধ এবং অন্যান্য বিষয়ের প্রচারের ভঙ্গিটা ছিল খানিক ভিন্ন। স্বল্পবসনা নারীদের মাঝে বসেই রক্ষণশীলতার পাঠ পড়াতেন প্রচারক। এহেন প্রচারককেই এবার ৮,৬৫৮ বছরের কারাদণ্ডের সাজা শোনাল আদালত। ঘটনাটি ঘটেছে তুরস্কের ইস্তানবুলে। জানা গিয়েছে, সাজাপ্রাপ্ত প্রচারক একজন মুসলিম। তাঁর নাম আদনান ওক্তার।

এর আগে গত বছর, ৬৬ বছর বয়সি আদনানকে ১০৭৫ বছরের কারাদণ্ডের সাজা শোনানো হয়েছিল। তাঁর বিরুদ্ধে যৌন নিপীড়ন, নাবালিকাদের যৌন নির্যাতন, জালিয়াতি এবং রাজনৈতিক ও সামরিক গুপ্তচরবৃত্তি সহ একাধিক অপরাধের অভিযোগ ছিল। সেই অভিযোগগুলি প্রমাণিত হয়েছিল নিম্ন আদালতে। যদিও পরবর্তীতে উচ্চ আদালতে সেই সাজার রায় খারিজ করে দেওয়া হয়েছিল।

তবে নতুন করে বিচার শুরু হয় আদনানের। এই আবহে ইস্তানবুল হাই ক্রাইম কোর্টের তরফে ৮৬৫৮ বছরের সাজা দেওয়া হয় এই প্রচারককে। এই ঘটনায় আরও ১০ জন আসামিকে ৮৬৫৮ বছরের সাজা শুনিয়েছে ইস্তানবুলের আদালতটি। উল্লেখ্য, বিগত কয়েক বছরে আদনান ওক্তার ‘A9’ নামক একটি অনলাইন চ্যানেলে নিজের অনুষ্ঠান সম্প্রচার করতেন। এই অনুষ্ঠানের জন্য তিনি কুখ্যাতি অর্জন করেছিলেন। তুরস্কের ধর্মীয় নেতারা নিয়মিত তাঁর নিন্দা করতেন। ২০১৮ সালে আদনান ওক্তারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হয়। তাঁর অনুগামীদের পুলিশ গ্রেফতার করে। জালে জড়ান আদনান নিজেই। একটি আর্থিক দুর্নীতির মামলার তদন্তে গ্রেফতার হয়েছিলেন আদনান। এরপর আরও একাধিক অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। এইসব মামলার প্রেক্ষিতেই সম্মিলিত ভাবে তাঁকে অবিশ্বাস্য ৮৬৫৮ বছরের জন্য কারাদণ্ডের সাজা শোনানো হল।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।