Rahul Gandhi: সাভারকর ব্রিটিশদের সহায়তা করেছিলেন…প্রমাণ হাতে সওয়াল রাহুলের

Advertisement

ভিডি সাভারকর সম্পর্কে রাহুল গান্ধীর মন্তব্যকে ঘিরে তুুমুল বিতর্ক।মহারাষ্ট্রে দাঁড়িয়ে রাহুল জানিয়েছেন, তিনি(সাভারকর) ব্রিটিশদের কাছে ক্ষমা প্রার্থনা করে চিঠি লিখেছিলেন। তিনি পেনশনও নিয়েছিলেন। ভয় পেয়েই তিনি এটা করেছিলেন। আমি পরিষ্কার জানি তিনি ব্রিটিশদের সহায়তা করতেন।

রাহুল জানিয়েছেন, আমার কাছে একটা ডকুমেন্ট আছে যেখানে বলা হয়েছে, ‘I beg to remain, sir, your most obedient servant’, রাহুল বলেন, এটা আমার লেখা নয়, সাভারকরজীর লেখা। এটা সকলের দেখা দরকার।

রাহুল বলেন, সাভারকর এই চিঠিতে সই করেছিলেন। কিন্তু মহাত্মা গান্ধী, পন্ডিত জওহরলাল নেহেরু, সর্দার বল্লবভাই প্যাটেল দিনের পর দিন জেলে ছিলেন। তাঁরা কোনও চিঠি লেখেননি। আমার মনে হচ্ছে সাভারকরজী ভয় পেয়ে এই চিঠি লিখেছিলেন।

তবে মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশের দাবি, লজ্জাজনকভাবে মিথ্যে বলছেন রাহুল গান্ধী। ১১ বছর ধরে সাভারকরের মতো আর কাকে এত ভুগতে হয়েছিল এটা কংগ্রেস নেতাদের থেকে জানতে চাই। এত অত্যাচার সত্ত্বেও তিনি স্বাধীনতার গান গেয়েছিলেন।

মহারাষ্ট্রের মুখ্য়মন্ত্রী একনাথ শিন্ডের দাবি, সাভারকর সম্পর্কে বিরূপ মন্তব্য মহারাষ্ট্রের মানুষ মেনে নেবেন না। এদিকে প্রাক্তন মুখ্য়মন্ত্রী উদ্ধব ঠাকরে জানিয়েছেন, আমরা রাহুলের মন্তব্যকে মানতে পারছি না।

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।