Menoka Gambhir: মেনকার রক্ষাকবচ বহালের নির্দেশ কলকাতা হাইকোর্টের, ধাক্কা খেল ইডি

Advertisement

আজ, বৃহস্পতিবার মেনকা গম্ভীরের বিরুদ্ধে ইডির আবেদন খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। মেনকাকে যে রক্ষাকবচ আদালত দিয়েছিল সেটার বিরোধিতা করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (‌ইডি)‌। কিন্তু আজ বৃহস্পতিবার সেই বিরোধিতার প্রেক্ষিতে আদালত জানিয়ে দিল, আপাতত এই সংক্রান্ত পুরনো নির্দেশই বহাল থাকবে। আগামী ২৪ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানি হবে।

আগে আদালতের রায়ে বলা হয়েছিল, কেন্দ্রীয় এজেন্সি মেনকাকে জিজ্ঞাসাবাদ করতে পারে। কিন্তু তাঁর বিরুদ্ধে চরম কোনও পদক্ষেপ করা যাবে না। বিমানবন্দরে তাঁকে দীর্ঘক্ষণ বসিয়ে রাখা এবং ব্যাঙ্কক যেতে না দেওয়া নিয়ে কলকাতা হাইকোর্টে পৃথক মামলা দায়ের করেছিলেন মেনকা। এমনকী প্রশ্ন তোলা হয়েছিল, রক্ষাকবচ থাকা সত্ত্বেও কেন তাঁকে হেনস্তা করা হয়েছিল?‌

গরু পাচার মামলায় মেনকাকে দেওয়া সিঙ্গল বেঞ্চের রক্ষাকবচকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে আবেদন করেছিল ইডি। কিন্তু আজ, বৃহস্পতিবার ওই মামলার শুনানিতে মেনকার আইনজীবী উপস্থিত ছিলেন না। তাই বিচারপতির কাছে আরও কিছুদিন সময় চাওয়া হয়। তখনই ২৪ নভেম্বর পর্যন্ত মামলাটির শুনানি স্থগিত রাখা নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। একইসঙ্গে জানিয়ে দেয়, তার আগে পর্যন্ত সিঙ্গল বেঞ্চের নির্দেশ বহাল থাকবে। অর্থাৎ মেনকার রক্ষাকবচ বহাল থাকবে।

উল্লেখ্য, কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ আগে মেনকা গম্ভীরকে কলকাতায় জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছিল ইডিকে। এমনকী গ্রেফতারির মতো কোনও কড়া পদক্ষেপ না করার ক্ষেত্রেও মেনকাকে রক্ষাকবচ দিয়েছিল সিঙ্গল বেঞ্চ। সেই রক্ষাকবচকে ইডি চ্যালেঞ্জ জানিয়ে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে যান ইডির আইনজীবী। যা খারিজ হয়েছে।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।