শেষ চারেই বিদায় আর্জেন্টিনার! ফাইনালে উঠবে সাম্বা ঝড়; বিরাট ভবিষ্যদ্বাণী

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিংবদন্তি ব্রাজিলিয়ান কাফু (Cafu) বিরাট ভবিষ্যদ্বাণী করলেন বিশ্বযুদ্ধ শুরুর আগে। প্রাক্তন সেলেকাও অধিনায়ক ১৯৯৪ ও ২০০২ সালে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছেন হলুদ জার্সি গায়ে। কাফু সাফ জানিয়ে দিলেন, কাতারে বিশ্বকাপ (FIFA World Cup 2022) উঠছে তাঁর দেশের হাতেই! ষষ্ঠবারের জন্য চ্যাম্পিয়ন হবে সেলেকাওরা। এবার কাতারে উঠবে ফের সাম্বা ঝড়। কাফু আরও বলছেন, বিশ্বকাপের আয়োজক দেশ কাতার (Qatar) পৌঁছে যাবে শেষ আটে। কাফুর মতে ফাইনাল খেলবে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স ও ব্রাজিল। আগামী ১৮ ডিসেম্বর লুসেইল স্টেডিয়ামে শেষ হাসি হাসবেন নেইমাররাই।

বিশ্বকাপের সরকারি ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে কাফু বলেন, ‘ব্রাজিল, ইংল্যান্ড, আর্জেন্টিনা ও ফ্রান্স আমার কাছে টুর্নামেন্টের শীর্ষ বাছাই। জার্মানি, বেলজিয়াম, পর্তুগালও কিন্তু অত্যন্ত প্রতিদ্বন্দ্বীমূলক দল। এদের সকলেরই সম্ভাবনা রয়েছে ফাইনাল খেলার ও বিশ্বকাপ জেতার।’ কাতারের লিগাসি অ্যাম্বাসডর হিসাবে কাজ করছেন কাফু। তিনি কাতারকেও দেখছেন শেষ আটে। তাঁর বক্তব্য, ‘কাতার সম্প্রতি কয়েক বছরে দারুণ উন্নতি করেছে। ওদের অভিজ্ঞ প্লেয়ারদের সঙ্গেই রয়েছে ভালো কোচিং স্টাফও। ২০১৯ সালে এশিয়ান কাপ জিতে ওরা প্রমাণ করে দিয়েছে, ওদের মধ্যে কী সম্ভাবনা রয়েছে। গ্রুপ ‘এ’-তে অভিজ্ঞ সব দলের বিরুদ্ধে খেলবে তারা। আশা করি টুর্নামেন্টে অনেক দূর যাবে।’

আরও পড়ুন: Neymar | Messi | FIFA World Cup 2022: ‘চ্যাম্পিয়ন আমিই হব’! নেইমার শোনালেন মেসিকে

কাফু মনে করছেন শেষ চারে হবে ‘সাউথ আমেরিকান ক্লাসিকো’। গতবছর কোপা আমেরিকা ফাইনালের পর ফের মেসি বনাম নেইমার ডুয়েল। সেমির দ্বিতীয় ম্যাচ খেলবে ফ্রান্স ও পর্তুগাল। ফাইনাল খেলবে ব্রাজিল-ফ্রান্স। কাফু বলছেন, ‘আর্জেন্টিনা বনাম ব্রাজিল কিন্তু সহজ ম্যাচ হবে না। ওরা ফুটবলের দুই সেরা শক্তি। দেখতে গেলে বিশ্বের সেরা ফুটবলাররা রয়েছে ওই দুই দলেই। ফ্রান্স-পর্তুগালও খুব কঠিন ম্যাচ হবে। তবে আমি আশা করছি যে, ফাইনাল খেলবে ফ্রান্স। করিম বেঞ্জেমা ও কিলিান এমবাপের মতো ফুটবলার রয়েছে টিমে। তবে ফাইনাল খেলব ব্রাজিল-ফ্রান্স। ব্রাজিলই জিতবে। ওরাই হবে মেগা চ্যাম্পিয়ন। ব্রাজিলের আরও একটি বিশ্বকাপ প্রয়োজন। ওরা বিগত ২০ বছর চ্যাম্পিয়ন হয়নি। ফ্রান্সের মতো দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হতে পারলে কিন্তু দারুণ হবে।’ এখন দেখার কাফুর কথা মেলে কিনা! 

আরও পড়ুনFIFA World Cup 2022: শেষ ষোলোয় বিদায় আর্জেন্টিনার! কাপ উঠবে ব্রাজিলের হাতেই; বিরাট ভবিষ্যদ্বাণী

২৬  সদস্যের ব্রাজিলের বিশ্বকাপ স্কোয়াড:

গোলকিপার: অ্যালিসন বেকার (লিভারপুল), এডারসন (ম্যানসিটি) ও ওয়েভারটন (পালমেইরাস)।

রক্ষণ: মারকুইনহোস (পিএসজি), থিয়াগো সিলভা (চেলসি), এডার মিলিতাও (রিয়াল মাদ্রিদ), ডানিলো (জুভেন্টাস), অ্যালেক্স সান্দ্রো (জুভেন্টাস), অ্যালেক্স তেলেস (সেভিয়া), ড্যানি আলভেজ (পুমাস) ও ব্রেমার (জুভেন্টাস)।

মিডফিল্ডার: ক্যাসেমিরো (ম্যান ইউ), ফ্যাবিনহো (লিভারপুল), ফ্রেড (ম্যান ইউ), ব্রুনো গিমারেস (নিউক্যাসল), লুকাস পাকুয়েতা (ওয়েস্টহ্যাম) ও এভারটন রিবেইরো (ফ্লামেঙ্গো)।

ফরোয়ার্ড: নেইমার (পিএসজি), ভিনিসাস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), রডরিগো (রিয়াল মাদ্রিদ), রিচার্লিসন (টটেনহ্যাম), ব়্যাফিনহা (বার্সেলোনা), গ্যাব্রিয়েল জিসাস (আর্সেনাল), অ্যান্টোনি (ম্যানইউ), পেদ্রো (ফ্লামেঙ্গো) ও গ্যাব্রিয়েল মার্টিনেল্লি (আর্সেনাল)।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।