Pat Cummins | IPL Retention 2023

Advertisement

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: আগামী ২৩ ডিসেম্বর কোচিতে অনুষ্ঠিত হবে আইপিএলের মিনি নিলাম (IPL 2023 mini auction)। মঙ্গলবার অর্থাৎ আজ বিকেল পাঁচটার মধ্যে আইপিএলের ১০ ফ্র্য়াঞ্চাইজিকে, বাধ্যতামূলক ভাবে বিসিসিআই-কে জানিয়ে দিতে হবে যে, তারা কোন কোন খেলোয়াড়কে ধরে রাখছে। অর্থাৎ দলগুলিকে ‘রিটেনশন লিস্ট’জমা দিতে হবে। এদিন সকালেই বড় ধাক্কা খেল কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders, KKR)। অজি অধিনায়ক ও বিশ্ববন্দিত পেসার প্য়াট কামিন্স (Pat Cummins) জানিয়ে দিলেন যে, তাঁর পক্ষে আসন্ন ক্রোড়পতি লিগ খেলা সম্ভব নয়। কামিন্সের সাফ যুক্তি অ্যাশেজ ও বিশ্বকাপের আগে পর্যাপ্ত বিশ্রাম প্রয়োজন তাঁর। আগামী এক বছরের আন্তর্জাতিক ক্রীড়াসূচি দেখেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

আরও পড়ুনIPL Retention 2023 | KKR: শাহরুখের দল যেন তাঁকে ধরে না রাখে, ট্যুইট করে বিরাট বার্তা নাইট যোদ্ধার

কামিন্স ট্যুইটারে ‘আগামী বছর আইপিএল না খেলার কঠিন সিদ্ধান্ত আমি নিয়েছি। আগামী ১২ মাস টেস্ট এবং ওয়ানডে মিলিয়ে ঠাসা আন্তর্জাতিক ক্রীড়াসূচি। অ্যাশেজ ও বিশ্বকাপের আগে আমাকে বিশ্রাম নিতে হবে। আশা করি কেকেআর বুঝবে। অসাধারণ সব প্লেয়ারদের নিয়ে এই দল। আশা করি আমি দ্রুত ফিরে আসব।’ কামিন্স যে খেলতে পারবেন না তার আগাম আভাস ছিল কেকেআরের কাছে। সেজন্যই শাহরুখ খানের ফ্র্যাঞ্চাইজি দিল্লি ক্যাপিটালস থেকে জাতীয় দলের পেসার শার্দুল ঠাকুরকে ট্রেড করেছে। ২০২২ সালের আইপিএল-এর মেগা নিলামে ১০ কোটি ৭৫ হাজার টাকায় কিনেছিল শার্দূলকে কিনেছিল দিল্লি। ১৪ ম্যাচে ১৫ উইকেট শার্দূল নিলেও, তাঁর টাকা বাঁচাতে চেয়েছিল। তাই তাঁকে দিল্লি ছেড়ে দেওয়ার পর তাঁকে ট্রেড করল কলকাতা। কামিন্স না খেলায় তাঁর .২৫ কোটি টাকা কলকাতার কাছেই থেকে গেল।

আরও পড়ুন: Shardul Thakur, IPL Auction 2023: কার নির্দেশে শার্দূলকে দলে নিল শাহরুখ খানের কেকেআর?

অস্ট্রেলিয়ার টেস্ট ও ওয়ানডে ক্যাপ্টেন কলকাতার জার্সিতে শেষ তিন মরসুম আইপিএল খেলেছে। কিন্তু চলতি বছর কোমরের চোটের জন্য় মোটে পাঁচ ম্যাচ খেলতে পারেন তিনি। কামিন্স এই পাঁচ ম্যাচে সাত উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে করেন ৫৩ রান। গতকাল ব্রিটিশ উইকেটকিপার-ব্যাটার স্য়াম বিলিংসও ট্যুইট করে জানিয়ে দেন যে, কেকেআর যেন তাঁকে ধরে না রাখে। তিনি ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাটেই ফোকাস করতে চান। অন্যদিকে গত মরসুমে গুজরাত টাইটান্সের হয়ে আইপিএল জয়ী কিউয়ি পেসার লকি ফার্গুসনকে ফিরিয়েছে কেকেআর। কলকাতার ফ্র্যাঞ্চাইজি নিয়েছে আফগানিস্তানের তারকা রহমানুল্লাহ গুরবাজকেও। এক বছরে ফের দু’বার নিলাম আইপিএলে। এর আগে ২০১৮ সালে এক বছরে  দু’বার বসেছিল খেলোয়াড় কেনাবেচার আসর। ২০১৮ সালের জানুয়ারি মাসে আইপিএলের ইলেভেনের জন্য বিসিসিআই মেগা নিলাম করেছিল। সেবছরই ডিসেম্বরে মিনি নিলাম হয়েছিল আইপিএল ২০১৯-এর জন্য। চলতি বছর ১২ ও ১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে বসেছিল আইপিএলের মেগা নিলাম।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।