Child Immunization: টিকাকরণে খামতিতে ঝুঁকি বাড়ছে শিশুদের, জেলাগুলিকে কড়া নির্দেশ স্বাস্থ্য দফতরের

Advertisement

শিশুদের নিয়মিত টিকাকরণ হচ্ছে না, ফলে তাদের জীবনের ঝুঁকি বাড়ছে। এ নিয়ে তথ্য সামনে আসতেই নড়েচড়ে বসল স্বাস্থ্য দফতর। এ নিয়ে জেলাগুলিকে সতর্ক করে কড়া নির্দেশিকা পাঠাল স্বাস্থ্য দফতর।

নির্দেশিকায় বলা হয়েছে, হেপাটাইটিস বি, মিজলস-রুবেলা ১, মিজলস-রুবেলা ২, টিটেনাস ডিপথেরিয়া, পেন্টা ওয়ান কভারেজ এবং সম্পূর্ণ অনাক্রম্যতা কর্মসূচিতে ফাঁক নজরে এসেছে। সেগুলি যত দ্রুত সম্ভব কাটিয়ে ওঠার নির্দেশ দেওয়া হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে।

নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, কয়েকটি জেলায় রুটিন অনাক্রম্যতা কর্মসূচি ঠিক মতো পালন করা হচ্ছে না। এই কর্মসূচি যাতে ১০০ শতাংশ করা সম্ভব হয় সে দিকে লক্ষ্য রাখার নির্দেশ রাখতে হবে। টিটেনাস ও ডিপথেরিয়ার টিকাকরণ প্রক্রিয়াতেও আরও জোর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

নিয়মিত পর্যালোচনা বৈঠক হচ্ছে না

দফতরের নজরে এসেছে বেশ কয়েকটি জেলায় বেশ কিছু মাস ধরে টাস্ক ফোর্সের পর্যালোচনা বৈঠক হচ্ছে না । সিএমওএইচ, ডিআইও, ডিএসও-রা যে সাপ্তাহিক বৈঠকে বসেন তাও কয়েকটি জেলায় নিয়মিত হচ্ছে না। এই বৈঠকগুলি নিয়মতি করার জন্য়ও স্বাস্থ্য দফতরের তরফে নির্দেশিকা দেওয়া হয়েছে। টিকাকরণ কর্মসূচিতে যাতে কোনও রকম খামতি না থাকে তা স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে স্বাস্থ্য দফতরের নির্দেশিকায়।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।