জি ২০ বৈঠকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে কী বললেন নরেন্দ্র মোদী?G20 Summit PM Narendra Modi reiterates calls for ceasefire in Ukraine diplomacy in Russia-Ukraine war

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জি ২০ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নানা বিষয় নিয়ে কথা বললেন। বিশ্ব জলবায়ুর পরিস্থিতি নিয়ে তো কথা বলেনই প্রধানমন্ত্রী, পাশাপাশি তিনি কোভিড অতিমারী, শক্তির ব্যবহার এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়েও কথা বলেন। যেহেতু ভারতের অর্থনীতি এই মুহূর্তে বিশ্বে অত্যন্ত দ্রুত উন্নতিশীল এক অর্থনীতি তাই তার সঙ্গে বাকি বিশ্বের সংযোগরক্ষা অতি জরুরি। ভারতীয় শক্তির উৎস নিয়েও মোদী চিন্তিত, তিনি বিশ্বের সঙ্গে এর আদান-প্রদানের বিষয়ে বক্তব্য রাখেন। প্রসঙ্গত, ইন্দোনেশিয়ার পরে ভারতই আগামী বছর জি২০ প্রেসিডেন্সির দায়িত্বে থাকবে। জি ২০ বৈঠক বরাবরই অতীব গুরুত্বপূর্ণ। কেননা, এখানেই বিভিন্ন দেশের মধ্যে আন্তর্জাতিক সম্পর্কের একটা আভাস মেলে।  এবারও সেই আভাস মিলেছে। চিনের সঙ্গে আমেরিকার দীর্ঘলালিত ঠান্ডা সম্পর্কের পুনরাবৃত্তি এবারেও লক্ষ্য করা গিয়েছে। কিন্তু চিনের সেরা সময় সম্ভবত অতীত, এখন এশিয়ায় ভারত বড় শক্তি হিসেবে উঠে আসছে। ফলে আমেরিকার সঙ্গে ভারতের সম্পর্কের নতুন সমীকরণ তৈরি হয়ে উঠছে।

আরও পড়ুন: Jeff Bezos: কেন লক্ষ লক্ষ কোটি কোটি টাকা বিলিয়ে দিচ্ছেন জেফ বেজোস?

জি ২০ বৈঠকে নরেন্দ্র মোদী বলেন, বিশ্বের অগ্রগতির জন্য ভারতের এনার্জি-সিকিউরিটি গুরুত্বপূর্ণ। মোদী বলেন তাঁরা শক্তির সরবরাহের ক্ষেত্রে কোনও বিধিনিষেধ চাপাবেন না, তবে, শক্তির ভারসাম্য বজায় থাকা জরুরি। তিনি বলেন, আগামী ২০৩০ সালের মধ্যে ভারতে যত বিদ্যুৎ উৎপন্ন হবে, তার সিংহভাগ হবে পুনর্নবীকরণযোগ্য বস্তু থেকে।

তিনি ইউক্রেনে যুদ্ধ বন্ধের কথাও বলেন। মনে করিয়ে দেন, ভারত বরাবরই সিজফায়ারের পক্ষে। রাশিয়া-ইউক্রেন আলোচনার টেবিলে বসবে, এটাই কাম্য। শান্তি মৈত্রী ও সুরক্ষার উপরই জোর দেন তিনি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।