কেন লক্ষ লক্ষ কোটি কোটি টাকা বিলিয়ে দিচ্ছেন জেফ বেজোস?।Amazon founder Jeff Bezos announces plans to give away majority of his one hundred twenty four billion dollar fortune to charitable causes

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি। হঠাৎই কি কোনও উদাসীনতা এসে গ্রাস করল তাঁকে? নাকি কোনও নিস্পৃহতা, বিবাহবিচ্ছেদের পরে মনে জেগে ওঠা কোনও অনাসক্তি? না হলে, কেন এতগুলো টাকা বিলিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিলেন তিনি? হ্যাঁ, শুনতে আশ্চর্য লাগলেও ঘটনা প্রায় তাই। আমাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস এক মার্কিন সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, তিনি তাঁর জীবদ্দশাতেই তাঁর ১২৪ বিলিয়ন মার্কিন ডলারের (ভারতীয় মুদ্রায় ১০ হাজার কোটি টাকারও বেশি) বিপুল সম্পত্তির সিংহভাগ বিভিন্ন প্রতিষ্ঠানে দান করবেন। এই অনুদানের অধিকাংশই যাবে জলবায়ু পরিবর্তনের মোকাবিলায়। এই মুহূর্তে মিশরে জলবায়ু সম্মেলন চলছে। প্রায় ১১ দিন হতে চলল আন্তর্জাতিক সেই সম্মেলনের। সেই সময়েই জেফের এ হেন ঘোষণা অতীব তাৎপর্যপূর্ণ সন্দেহ নেই।

আরও পড়ুন: Covid In China: একদিনেই আক্রান্ত ১৫ হাজার! করোনার চোখরাঙানিতে ফের লকডাউন?

প্রসঙ্গত, বেজোসের প্রাক্তন স্ত্রী, ম্যাকেঞ্জি স্কট ২০২০ সালে বিভিন্ন দাতব্য সংস্থায় ৫৮ লক্ষ মার্কিন ডলারের বেশি দান করেছিলেন। সেই বছর তাকেই বিশ্বের সবথেকে বড় অনুদানকারী হিসেবে চিহ্নিত করা হয়েছিল। ২০২১ সালেও তিনি আরও  ২৭ লক্ষ মার্কিন ডলার দান করেন। স্কটের সঙ্গে বিবাহবিচ্ছেদে বিপুল সম্পত্তি খুইয়েছেন জেফ বেজোস। তাঁদের বিবাহবিচ্ছেন ছিল সর্বকালের সবথেকে ব্যয়বহুল। শোনা যায়, এই বিবাহবিচ্ছেদের আগে জেফ বেজোসের মোট সম্পদের পরিমাণ ছিল প্রায় ১৬ হাজার কোটি মার্কিন ডলার। বিচ্ছেদের পর, তা কমে দাঁড়ায় প্রায় ১২ হাজার কোটি মার্কিন ডলার!

বিশ্বের এই প্রাক্তন সর্বোচ্চ ধনী ব্যক্তির কাছে জানতে চাওয়া হয়েছিল, তিনি কি তাঁর সম্পত্তি দান করতে চান? বেজোস বলেছিলেন, হ্যাঁ, তবে টাকাটা কোথায় যাবে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়াটা সহজ নয়। তবে কঠিন হলেও, কীভাবে এটা বণ্টন করা যায় সেটা তিনি খুঁজে বের করবেন। ওয়াশিংটন ডিসিতে নিজের বাড়িতে সাক্ষাৎকারটি দেন জেফ। জেফ বলেন, আমাজন গড়ে তোলাটা মোটেই সহজ ছিল না। অনেক পরিশ্রম করতে হয়েছে এর জন্য। এখন আমরা ক্রমে বুঝতে পারছি, টাকা বিলিয়ে দেওয়াটাও একই রকম কঠিন কাজ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।