ধেয়ে এল নতুন এক হারিকেন, সঙ্গে তুমুল বৃষ্টি আর উত্তাল হাওয়া…।Nicole after making landfall as a Category one hurricane just south of Floridas Vero Beach early Thursday is now a tropical storm hitting the state with heavy rains and strong winds

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিকোল। নিকোল কিডম্যান নয়, এ হল নিকোল হারিকেন। ক্যাটেগরি ১ হারিকেন। যা নিয়ে আসছে বিস্তৃত অঞ্চল জুড়ে বৃষ্টি আর ঝোড়ো হাওয়া। না, এ দেশে নয়, এ মহাদেশেও নয়। ঘটতে চলেছে ফ্লোরিডায়। সে দেশের ন্যাশনাল হারিকেন সেন্টার এই ঝড়ের কথা জানিয়েছে। নিকোলের জেরে অন্তত দুজনের মৃত্যু হয়েছে। আমেরিকার চল্লিশ বছরের ইতিহাসে এই ধরনের ঝড় আসেনি। 

কদিন আগে জানা গিয়েছিল, মধ্য আটলান্টিকের বুকে ঝড়ের অবস্থান ছিল। এনপিআর-এর রিপোর্ট অনুযায়ী এই ঝড় পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে চলেছে। আপালেচিয়ান মাউন্টেন এলাকায় বন্যা হওয়ার সম্ভাবনা রয়েছে। ফ্লোরিডার বিভিন্ন প্রদেশের সাধারণ মানুষকে উদ্ধার করা হবে। যে কারণে আপৎকালীন পরিস্থিতিতে বিদ্যুৎ পরিষেবা দিতে ১৬ হাজার কর্মীকে নিয়োগ করা হয়েছে বলে জানিয়েছিল স্থানীয় প্রশাসন। ৬০০ ন্যাশনাল গ্রাউন্সম্যানকে কাজে লাগানো হয়েছিল।

আরও পড়ুন: Fighter Planes Collide: মাঝ আকাশে মুখোমুখি সংঘর্ষ দুই বিমানের, টুকরো টুকরো হয়ে ভেঙে পড়ল!

হ্যারিকেন নিকোলে বৃহস্পতিবার ভোর-রাত ৩ টের সময়  ফ্লোরিডা উপকূলে ল্যান্ডফল করেছে। হ্যারিকেন সেন্টার অফ ইউনাইটেড স্টেটস-এর আপডেট অনুযায়ী এই খবর জানা গিয়েছিল। ক্যাটাগরি ১ হ্যারিকেন এটি। ঘণ্টায় ১২০ কিমি গতিতে ল্যান্ডফল করে। ন্যাশনাল হ্যারিকেন সেন্টারের আপডেট অনুযায়ী ঝড়ের ল্যান্ডফল হয়েছিল নর্থ হাচিসন আইল্যান্ডে। স্থানীয় ওয়েদার আপডেটে জানানো হয়েছিল– জোরালো হাওয়া বইবে, সঙ্গে প্রবল বৃষ্টিপাত।

জানা গিয়েছে, ল্যান্ডফলের পরে হ্যারিকেন নিজের শক্তি হারিয়ে ক্রান্তীয় ঝড়ে পরিণত হয়েছে। উনিশ শতক থেকে আজ পর্যন্ত আমেরিকার ভূখণ্ডে ল্যান্ড করা চতুর্থ হ্যারিকেন এটি। গত ৩৭ বছরে এটি এ জাতীয় প্রথম হ্যারিকেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।