আইসিসি-র কোন গুরুত্বপূর্ণ পদ পেলেন অমিত শাহের ছেলে বোর্ড সচিব জয়

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শনিবার সর্বসম্মতিক্রমে দ্বিতীয়বারের জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (ICC) চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন নিউজিল্যান্ডের (New Zealand) গ্রেগ বার্কলে (Greg Barkley)। তিনি আরও দুই বছরের জন্য এই পদে বসলেন। এবং সবাইকে চমকে দিয়ে বিসিসিআই (BCCI) সচিব জয় শাহকে (Jay Shah) আইসিসির (ICC) অর্থ ও বাণিজ্যিক (ICC Finance and Commercial Affairs committee) বিষয়ক কমিটির প্রধান হিসেবে নির্বাচিত করা হল। ফলে এখানেই বোঝা যাচ্ছে যে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থায় ভারতের প্রভাব কতটা। 

অন্য দিকে, আইসিসির চেয়ারম্যান না হলেও সবচেয়ে গুরুত্বপূর্ণ কমিটির প্রধান হলেন জয়। আইসিসির এক সূত্র সংবাদ সংস্থাকে বলেছেন, ‘আইসিসির প্রত্যেক সদস্যই জয়কে এই পদে মেনে নিয়েছেন।’ আইসিসির সদস্য দেশগুলি লভ্যাংশের কতটা পাবে, স্পনসরশিপ চুক্তি কী ভাবে পরিচালনা করা হবে সবই ঠিক করবে এই কমিটি। এর আগে এই কমিটির প্রধান হিসাবে ভারতের প্রতিনিধির বসা নিশ্চিত ছিল। কিন্তু শশাঙ্ক মনোহর এসে সে সব প্রথা তুলে দেন।

আরও পড়ুন: Dipendu Biswas: মাঠ থেকে একেবারে ক্যামেরার সামনে অভিনয়! রুপোলি পর্দায় গোল করবেন দীপেন্দু! ‘দীপু’-র চরিত্রে কে?

আরও পড়ুন: T20 World Cup 2022: বাবর আজম-বাটলারদের জন্য মেগা ফাইনালের নিয়ম বদলে ফেলতে বাধ্য হল আইসিসি

এদিকে বার্কলে তাঁর পুনর্নিয়োগ সম্পর্কে বলেছেন, ‘চেয়ারম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে থাকা সম্মানের।’ বার্কলেকে ২০২০ সালের নভেম্বরে আইসিসি চেয়ারম্যান হয়েছিল। এর আগে নিউজিল্যান্ড ক্রিকেটের চেয়ারম্যান ছিলেন তিনি। ২০১৫ সালের আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপের পরিচালক ছিলেন বার্কলে। 

এদিন তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেন বার্কলে। এর অর্থ ১৭ সদস্যের বোর্ডে বিসিসিআই -এর সমর্থনও ছিল। জশ শাহকে আইসিসির সবচেয়ে গুরুত্বপূর্ণ কমিটির সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে। এই কমিটি সমস্ত প্রধান আর্থিক নীতিগত সিদ্ধান্ত নেয়। সেসব সিদ্ধান্ত আইসিসি-র বোর্ড পরে অনুমোদন দেয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।