Patanjali: রামদেবের পতঞ্জলির ওষুধ তৈরিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার, ভুল স্বীকার

Advertisement

অমিত বাথলা

দিব্যা ফার্মেসিতে পাঁচটি ওষুধ তৈরির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিল উত্তরাখণ্ড আয়ুর্বেদ ও ইউনানি লাইসেন্সিং অথরিটি। এবার সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিল কর্তৃপক্ষ। প্রসঙ্গত রামদেবের পতঞ্জলির ওষুধ তৈরি হত এখানে। সেই ওষুধ দিয়ে রক্তচাপ, ডায়াবেটিস, গয়টার, গ্লুকোমা, উচ্চ কোলেস্টরেল নিরাময় হয় বলে দাবি করা হয়। ওষুধগুলির নাম হল বিপিঘৃত, মধুঘৃত, থাইরোঘৃত, লিপিডোম, আইঘৃত গোল্ড ট্যাবলেট। এই ওষুধগুলির ক্ষেত্রে যে বিজ্ঞাপন দেওয়া হচ্ছে তা যথাযথ নয় বলেও কর্তৃপক্ষ জানিয়েছিল।

তবে এবার কর্তৃপক্ষ গোটা বিষয়টি নিয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য সময়সীমা এক সপ্তাহ থেকে বৃদ্ধি করে ১৫দিন করে দিয়েছে। এদিকে বুধবারই নিধেষাজ্ঞা জারি করা হয়েছিল। আর শনিবারই সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হল।

তবে লাইসেন্সিং অফিসার ডাঃ জিসিএন জঙ্গপাঙ্গি উল্লেখ করেছেন, আগের মতোই তারা ওষুধ তৈরি করতে পারবেন। গত ৯ নভেম্বর যে নির্দেশটি জারি করা হয়েছিল তা সংশোধন করা হয়েছে।

লাইসেন্সিং অফিসার ডাঃ জিসিএন জঙ্গপাঙ্গি হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন, আমরা তাড়াহুড়ো করে নির্দেশটি জারি করে ফেলেছিলাম। সেটি ভুল ছিল। নতুন নির্দেশ দিয়ে পাঁচটি ওষুধ তৈরির কথা জানিয়েছি। ওই ওষুধগুলি নিষিদ্ধ করার আগে তার ব্যাখা চাওয়া হয়েছে।

পতঞ্জলির মুখপাত্র এসকে তিজরিওয়ালা জানিয়েছেন, আমরা উত্তরাখণ্ড সরকারের প্রতি কৃতজ্ঞ। আয়ুর্বেদিককে অপদস্থ করার রাস্তা থেকে তাঁরা সরে এসেছেন। সঠিক সময়ে আগের নির্দেশটিকে তারা ভুল বলে গণ্য করেছেন।

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।