HTLS 2022: ২৫ বছরের মধ্যে ভারত বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ হবে: পীযূষ গোয়েল

Advertisement

HTLS 2022: ভারত এগোতে শুরু করে দিয়েছে, আর গোটা বিশ্ব সেটা উপলব্ধি করতে পারছে। শনিবার হিন্দুস্তান টাইমস লিডারশিপ সামিটে এমনটাই বললেন কেন্দ্রীয় বস্ত্র ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। আত্মবিশ্বাসের সুরে তিনি বলেন, বিশ্বের শীর্ষ দেশগুলির মধ্যে ভারতের একটি ইতিবাচক ছবি তৈরি হয়েছে। আজ বিশ্বজুড়ে রাজনীতি হোক বা ব্যবসার জগত, সবক্ষেত্রেই বেশিরভাগ স্থানেই সকলে ভারতের উপস্থিতি টের পাচ্ছেন।

তিনি বলেন, আজকের ভারত অনেক বেশি রাজনৈতিক স্থিতিশীলতা এবং দুর্নীতিমুক্ত সমাজের বার্তা দেয়। গোটা বিশ্ব সেটি বুঝতে পারছে। আজকের ভারত নিজের ও বন্ধু দেশের জন্য প্রগতি কামনা করে।

পীযূষ গোয়েল ভারতকে একটি ‘উজ্জ্বল এবং তরুণ দেশের’ প্রশংসা করেন। তিনি বলেন, আজকের সমাজ নিজের জীবনের উন্নতি চায় এবং তার জন্য তাঁরা ঝুঁকি নিতেও প্রস্তুত। আরও পড়ুন: HTLS 2022: কীভাবে চাকরি ছেড়ে দেশের অন্যতম সফল ব্যবসায়ী হলেন ফাল্গুনী? জানুন তাঁর মুখেই

আবেগের গলায় তিনি বলেন, ‘দেশের মানুষ এখন ব্যর্থতাকে ভয় পায় না।’ তাঁর কথায়, আজকে ভারত এমন জায়গায় পৌঁছে গিয়েছে যে, তারা শুধু দেড় বিলিয়ন মানুষেরই নয়, গোটা বিশ্ব অর্থনীতিতে প্রভাব রাখছে, তার বৃদ্ধিতে সাহায্য করছে।

সবচেয়ে বড় কথা হল, আগামিদিনে ভারত এমনই দ্রুত হারে বাড়তে থাকবে। ভবিষ্যদ্বাণীর সুরে পীযূষ গোয়েল বলেন, আগামী ২৫ বছরে ভারতে একটি আন্তর্জাতিক শক্তিশালী দেশে পরিণত হবে।

তিনি জানান, বিশ্ব অর্থনীতির টালমাটাল পরিস্থিতির মাঝেও ভারত নিজের শক্তিগুলিকে কাজে লাগিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত সুষ্ঠভাবে কোভিড মোকাবিলা করেছেন। দেশের মানুষের খাদ্য নিরাপত্তা আজ সুনিশ্চিত করা হয়েছে। সেই কারণে বিশ্ব জুড়ে আজ সকলে ভারতের এই পন্থার প্রশংসা করছে। সকলে ভারতের সঙ্গে জুড়ে যেতে চাইছে।

সমালোচনার বিষয় নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, সমাজের কিছু অংশে ভিন্ন মত থাকবেই। সংবাদপত্রে নিজের মতামত পেশ করেন অনেকেই। কিন্তু সেটি সমাজের একটি ছোট অংশের মত, সমগ্র দেশের নয়। বাস্তবে দেশের সকলে এক উন্নত ভারতের জন্য চেষ্টা করছেন। ভারতে এখন এমন পরিকাঠামোর উন্নতি হচ্ছে যা আগে কেউ ভাবতেই পারেননি। আরও পড়ুন: HTLS 2022: বড় প্রযুক্তি সংস্থাগুলি নিয়ে আমাদের সতর্ক থাকা উচিত: বিদেশ মন্ত্রী

এই বিষয়ে ডিজিটাল লেনদেনের বৃদ্ধির কথা তুলে ধরেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি বলেন, মাত্র এক মাসে ভারতে ৬০০ কোটি ডিজিটাল লেনদেন সম্পন্ন হয়েছে। গোটা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি। আমি নিজেও এটি কখনও কল্পনা করতে পারিনি। ফলে গোটা বিশ্ব এখন বুঝতে পারছে যে ভারত কী হারে বৃদ্ধি পাচ্ছে।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।