বাবর-বাটলারদের অবস্থা কি ২০০২-এর চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালের মতো হবে? মেলবোর্নের আবহাওয়া কেমন?

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুটি সেমি ফাইনালে বৃষ্টির আশঙ্কা ছিল। তবে সেই বাধা টপকে নির্বিঘ্নে আয়োজিত হয়েছে শেষ চারের দুটি ম্যাচ। তবে ১৩ নভেম্বর পাকিস্তান (Pakistan) বনাম ইংল্যান্ডের (England) মেগা ফাইনাল বৃষ্টির জন্য ভেস্তে যেতে পারে। এমনই ইঙ্গিত দিচ্ছে মেলবোর্নের (Melbourne) হাওয়া অফিস (Weather Office)। যদিও জোড়া সেমি ফাইনালের মতো ফাইনালেও রাখা হয়েছে ‘রিজার্ভ ডে’। তবে আশঙ্কার বিষয় হল ১৪ নভেম্বর অর্থাৎ সোমবারেও জোর বৃষ্টি হতে পারে। ইতিমধ্যেই মেলবোর্নে পৌঁছে গিয়েছে বাবর আজম (Babar Azam) ও জস বাটলারের (Jos Buttler) দল। দুই দলকে স্বাগত জানানোর অপেক্ষায় রয়েছে ৮০ হাজারের এমসিজি (MCG)। কিন্তু বাইশ গজের যুদ্ধে কি দুই দল মুখোমুখি হতে পারবে? সেটা হলে ভালো। না হলে দুই দলেরই কপাল পুড়বে। শেষবার ২০০২ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির (ICC Champions Trophy 2002) ফাইনাল বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছিল। জোড়া চ্যাম্পিয়ন হয়েছিল ভারত (India) ও শ্রীলঙ্কা (Sri Lanka)। সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) ও সনৎ জয়সূর্য (Sanath Jayasurya) ট্রফি ভাগ করে নিয়েছিলেন। 

অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার বৃষ্টির সম্ভাবনা ১০০ শতাংশ। মেলবোর্নে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হবে। প্রায় সারা দিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৮ থেকে ২০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হবে মেগা ফাইনালের দিন। জলমগ্ন হতে পারে শহরের একাধিক রাস্তা। দুপুরের পর থেকে বাড়বে বৃষ্টির পরিমাণ সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। হাওয়ার গতি থাকতে পারে ঘণ্টায় ২৫ থেকে ৩৫ কিলোমিটার। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ১৬ এবং ২৬ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন: Hardik Pandya, ICC T20 World Cup 2022: লজ্জার ১০ উইকেটে হার! হৃদয় ভেঙে চুরমার, কী লিখলেন হতাশ হার্দিক?

আরও পড়ুন: Rahul Dravid: ছুটি না ছাঁটাইয়ের প্রথম ধাপ! বিশ্বকাপে বিপর্যয়ের পরেই রাহুল দ্রাবিড়ের জায়গায় কোচ ভিভিএস লক্ষ্মণ

রবিবার বৃষ্টির জন্য ফাইনাল না হলে খেলা হবে সোমবার। রবিবার যদি কিছুটাও খেলা হয়, সোমবার তার পর থেকে বাকি খেলা হবে। ফলাফলের জন্য অন্তত ১০ ওভার করে খেলতেই হবে দুই দলকে। এমনিতে টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ফলাফলের জন্য ৫ ওভার করে দুটি দলকে ব্যাট করতে হয়। তবে নতুন নিয়মে বিশ্বকাপের জন্য সেটা ১০ ওভার করে দেওয়া হয়েছে।  

যদিও মেলবোর্নের সোমবারের আকাশেও থাকবে কালো মেঘের দাপট। হাওয়া অফিস জানিয়েছে ১৪ নভেম্বর বৃষ্টির সম্ভাবনা ৯৫ শতাংশ। ৫ থেকে ১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। সকাল এবং দুপুরের দিকে মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে। বিকালের পর হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়ার গতিবেগ বেড়ে হতে পারে ঘণ্টায় ৪০ কিলোমিটার পর্যন্ত। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ১৯ এবং ১৪ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ, সে দিনও খেলা হওয়া নিশ্চিত নয়।

তাই বৃষ্টির জন্য ফাইনাল খেলা সম্ভব না হলে, আইসিসি-র নিয়ম অনুসারে দুই দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। শেষবার ২০০২ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছিল। যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছিল ভারত ও শ্রীলঙ্কা। সৌরভ গঙ্গোপাধ্যায় ও সনৎ জয়সূর্য ট্রফি ভাগ করে নিয়েছিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।