T20 World Cup: ২০২১ সেমিতে আউট হয়েছিল পাক-ইংল্যান্ড, এ বার খেলবে ফাইনাল, শুধু ভারতেরই জুটল লজ্জা

Advertisement

ক্রিকেট বিশ্ব স্বপ্ন দেখছিল, এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারত-পাকিস্তানের উত্তেজনায় ভরা দ্বৈরথ হবে। কিন্তু টিম ইন্ডিয়া নিরাশ করেছে বিশ্ব ক্রিকেটকে। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ল্যাজেগোবরে অবস্থা হয়েছে ভারতের। ১০ উইকেটে লজ্জাজনক ভাবে হেরে তারা সেমিফাইনাল থেকে ছিটকে গিয়েছে। ১৩ নভেম্বর ফাইনালে পাকিস্তানের মুখোমুখি হবে ইংল্যান্ড।

পাকিস্তান এবং ইংল্যান্ড এর আগে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিল। কিন্তু এই দুই দলই শেষ চারের লড়াইয়ে ব্যর্থ হয়ে বিশ্বকাপ থেকে ছিটকে যায়। সেই পাকিস্তান এবং ইংল্যান্ডই এ বারের বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে। ১৯৯২ বিশ্বকাপের স্মৃতি ফিরিয়ে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে লড়াই হবে যুযুধান দুই প্রতিপক্ষের। ৩০ বছর আগে পাকিস্তান ম্যাচ জিতে শিরোপা ছিনিয়ে নিয়েছিল। এ বার ইংল্যান্ডের সামনে বদলার পালা!

আরও পড়ুন: ৯২’র বিশ্বকাপের সঙ্গে ২০২২-এর আশ্চর্য মিলগুলি দেখুন-ফের MCG-তে উড়বে পাক ধ্বজা?

ভারতের ব্যাটিং লাইন-আপ নিঃসন্দেহে বিশ্বমানের। তবে সেই ভরসায় বসে থাকলে যে মুখ পুড়বে, সেটা ফের প্রমাণিত হল। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের মতো মেগা ম্যাচ জিততে হলে অলরাউন্ড পারফরম্যান্স প্রয়োজন। আর সেটাই এ দিন পাওয়া গেল না ভারতের থেকে।

ভারতীয় দলের ওপেনিং জুটি সেমির মতো গুরুত্বপূর্ণ ম্যাচেও ফ্লপ। কে এল রাহুল এ দিন নিরাশ করে ৫ বল খেলে মাত্র ৫ রান করে উইকেট ছুঁড়ে দিয়ে প্যাভিলিয়নে ফেরেন। রোহিত শর্মাও তথৈবচ। ২৮ বল খেলে করলেন মাত্র ২৭ রান। সূর্যকুমার যাদবও এ দিন নিরাশ করলেন। ১০ বলে ১৪ করে সাজঘরে ফেরেন তিনি। কঠিন সময়ে ত্রাতা হন সেই বিরাট কোহলিই। ৪০ বলে ৫০ করেন কোহলি। পরে হার্দিক পান্ডিয়ার ৩৩ বলে ৬৩ রান ভারতকে ভদ্রস্থ জায়গায় পৌঁছে দেয়। নির্দিষ্ট ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৮ রান করে টিম ইন্ডিয়া।

আরও পড়ুন: ৩৮২ দিন পর ফের ভারতীয় ক্রিকেটে ফিরল T20 WC-এ ১০ উইকেটে হারের লজ্জা!

রান তাড়া করতে নেমে ইংল্যান্ড কোনও উইকেট না হারিয়ে সহজেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। বৃহস্পতিবার দুই ব্রিটিশ ওপেনার জস বাটলার ও অ্যালেক্স হেলস মিলে ভারতের সব মান-সম্মান ধুলোয় মিশিয়ে দেন। তাঁরা সামনে এনে দিলেন ভারতীয় টিমের কঙ্কালসার চেহারাটা। ভারতীয় দলের ১৬৮ রানের জবাবে ইংল্যান্ড ১৬ ওভারেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। ২৪ বল বাকি থাকতে কোনও উইকেট না হারিয়ে ১৭০ রান করে ফেলে তারা। ভারতীয় বোলারদের মেরুদণ্ড ভেঙে দিয়ে জস বাটলার করেন ৪৯ বলে অপরাজিত ৮০ রান। অ্যালেক্স হেলস ৪৭ বলে অপরাজিত ৮৬ রানের দুরন্ত ইনিংস খেলেন।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।