‘আমাদের নাইজেরিয়া নিয়ে যাওয়া হচ্ছে’, কেন্দ্রের কাছে সাহায্যর আর্জি আটক নাবিকদের

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গিনি দীপপুঞ্জে অবৈধভাবে আটক ১৬ জন ভারতীয় নাবিক। ভারত সরকারের কাছে সাহায্যের আবেদন জানিয়ে নতুন ভিডিও প্রকাশ করেছে তিনমাস ধরে আটকে থাকা নাবিকরা। জলসীমা লঙ্ঘনের দায়ে তাঁদের আটক করেছে নাইজেরিয়া নৌবাহিনী। চরম দুর্দাশার মধ্যে পড়ে ভারত সরকারের কাছে তাঁদের মুক্ত করতে কাতর আবেদন করেছেন নাবিকরা। ইতিমধ্যেই জাহাজটিকে নাইজেরিয়ায় নিয়ে যাওয়া হচ্ছে। 

আরও পড়ুন, শিয়রে গুজরাট নির্বাচন, বিজেপির টিকিটে লড়বেন ক্রিকেটার রবীন্দ্র জাদেজার স্ত্রী রিভাবা

বেআইনি ভাবে জলসীমা লঙ্ঘনের দায়ে জাহাজটিকে আটক করে নাইজেরিয়া নৌসেনা। সেই অভিযোগে ১৩ আগস্ট থেকে গিনিতে আটকে রয়েছে এমটি হিরোইক ইডুন জাহাজের ১৬ জন ভারতীয় নাবিক। তারা ৪০ দিনেরও বেশি সময় ধরে গিনিতে আটক রয়েছে এবং নাইজেরিয়ান নৌবাহিনীর ফের গ্রেফতারের আশঙ্কা করছে। এতদিন ধরে আটকে থেকে ছাড়া না পেয়ে সকলে মিলে তাঁদের মুক্ত করার আবেদন জানিয়েছেন। এই আবেদনের পরিপ্রেক্ষিতে গিনি দ্বীপপুঞ্জ ও নাইজেরিয় সরকারের সঙ্গে কথা চালাচ্ছেন বলে জানিয়েছে ওই দুই দেশের ভারতীয় দূতাবাস।

৫০ সেকেন্ডের দুটি ভিডিওতে নাবিকরা তাদের উদ্ধারের জন্য ভারত সরকারের কাছে আবেদন জানান। জাহাজের প্রধান কমান্ডার সানু হোসে বলেন, ‘মার্শাল আইল্যান্ডে জাহাজটি আটকে রাখা হয়েছে। আমাদের জাহাজ চলছে না।তারা জোর করে জাহাজটি নাইজেরিয়ায় নিয়ে গেলে এটি জলদস্যুতার কাজ। কেন্দ্রীয় সরকারের সাহায্য প্রয়োজন।’ জাহাজে থাকা ভারতীয় নাবিকদের কান্নাকাটি করতে এবং তাদের উদ্ধারের জন্য আবেদন করতে দেখা যায়। তিনি বলেন, “আমরা জানি না এরপর কবে আমরা আমাদের পরিবারের সঙ্গে কথা বলতে পারব। দয়া করে আমাদের বাঁচান’।

আরও পড়ুন, MCD polls 2022: নির্বাচনের প্রতিশ্রুতি জানাল বিজেপি, একই রাস্তায় হাঁটবেন কেজরিওয়াল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।