KMC: শহরের ফুটপাথ দখলমুক্ত করতে যৌথ অভিযান চালাবে কলকাতা পুরসভা ও পুলিশ

Advertisement

শহরের ফুটপাতে বেড়ে চলেছে হকারের সংখ্যা। যার ফলে পথচারীদের ফুটপাথ দিয়ে যাতায়াত করতে সমস্যা হয়। অনেক ক্ষেত্রেই ফুটপাথের বদলে যাতায়াতের জন্য রাস্তা ব্যবহার করতে হয় পথচারীদের। এতে দুর্ঘটনার আশঙ্কাও বেড়ে যায়। এই অবস্থায় ফুটপাত দখলমুক্ত করতে উদ্যোগী হয়েছে। কলকাতা পুরসভা। এজন্য কলকাতা পুরসভা এবং কলকাতা পুলিশ যৌথ অভিযান চালাবে। প্রাথমিকভাবে হাতিবাগান, গড়িয়াহাট এবং নিউ মার্কেটে এ বিষয়ে সমীক্ষা করে দেখা হবে। তারপরে ফুটপাতগুলিকে দখলমুক্ত করা হবে।

পুরসভার সূত্রের খবর, কলকাতা পুলিশ, পুরসভা এবং টাউন ভেন্ডিং কমিটি আজ বুধবার থেকে সমীক্ষা শুরু করছে। ২০ নভেম্বর পর্যন্ত সমীক্ষা চলবে। তারপরে ফুটপাথ দখলমুক্ত করার প্রক্রিয়া কার্যকর করা হবে। যদিও টাউন ভেন্ডিং কমিটির তরফে দাবি জানানো হয়েছে, কোনওভাবে হকারদের উৎখাত করা যাবে না। প্রয়োজনে তাঁদের পুনর্বাসন দিতে হবে। সম্প্রতি কলকাতা পুরসভার একটি বৈঠকে সিদ্ধান্ত হয়েছে সমীক্ষা করার পর ফুটপাথগুলিকে দখলমুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 হকার ইউনিয়নের নেতা এবং হকার ভেন্ডিং কমিটির সদস্য শক্তিপদ মণ্ডল জানান, ২০১৫ সালে সমীক্ষা করা হয়েছিল। সেই সময় শহরে মাত্র ৫৯ হাজার হকার ছিল। বর্তমানে হকারের সংখ্যা ৩ লাখ ছাড়িয়েছে। তবে ফুটপাথ দখলমুক্ত করার জন্য হকারদের উৎখাত করা যাবে না। তিনি হকারদের পুনর্বাসনের দাবি জানিয়েছেন। ফুটপাথ দখলমুক্ত করার বিষয়ে সহযোগিতা করার জন্য সমস্ত থানা এবং ট্র্যাফিক গার্ডকে নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশ সূত্রের খবর, নিউ মার্কেট, গড়িয়াহাট এবং হাতিবাগানে ফুটপাথ দখলমুক্ত করার জন্য বিশেষ দল গঠন করা হয়েছে। এই দলগুলি হোয়াটসঅ্যাপের মাধ্যমে একে অপরের সঙ্গে যোগাযোগ রাখবে।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।