মিশরের বিশ্ব জলবায়ু সম্মেলনে দেশগুলিকে কী বললেন রাষ্ট্রসংঘের মহাসচিব?World is on highway to climate hell UN chief warns at UN climate summit opens in Egypt India focuses on climate finance

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মিশরে শুরু হয়েছে দু’সপ্তাহব্যাপী ২৭তম জলবায়ু সম্মেলন। এই সম্মেলনে ১৯০টির বেশি দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। মিশরের পররাষ্ট্রমন্ত্রী ও এই সম্মেলনের প্রেসিডেন্ট সামেহ শুকরি সম্মেলনে উদ্বোধনী বক্তব্যে বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতির মুখে পড়া উন্নয়নশীল দেশগুলি ধনী দেশগুলির কাছে যে ক্ষতিপূরণ চাইছে, সেই বিষয়টি আলোচ্যসূচিতে রাখতে সম্মত হয়েছেন প্রতিনিধিরা। যদিও এক দশকেরও বেশি সময় ধরে এ বিষয়ে আলোচনা করতে একরকম নারাজই ছিল ধনী দেশগুলি। সামেহ শুকরি বলেছেন, জলবায়ু তহবিল ব্যবস্থা করার জন্য আনুষ্ঠানিক আলোচনার স্থান তৈরি করা সম্ভব হয়েছে। মিশরের জলবায়ু সম্মেলনে অংশ নেওয়া বিশ্বনেতাদের সোমবার  রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সতর্ক করে বলেছেন, বিশ্ব এখন জলবায়ু-নরকের বড় রাস্তায় রয়েছে।

আরও পড়ুন: The Look of Humans in the Year 3000: আগামী দিনে বদলে যাবে মানুষের চেহারা! সেই মানুষকে দেখে কি আর ‘মানুষ’ বলে চেনা সম্ভব হবে?

মিশরে লোহিতসাগর উপকূল-শহরে রবিবার এই জলবায়ু সম্মেলন শুরু হয়েছে। সম্মেলন চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। এই সম্মেলনে গ্রিনহাউস গ্যাস নির্গমন আরও কমানো, ক্রমবর্ধমান তাপমাত্রার কারণে ইতিমধ্যেই মারাত্মক ক্ষতিগ্রস্ত উন্নয়নশীল দেশগুলিকে আর্থিক সহযোগিতা প্রদানের মতো দাবি তুলে ধরা হয়েছে।

রাষ্ট্রসংঘের মহাসচিবও বলেন, গ্রিনহাউস গ্যাসের নির্গমন বাড়ছে। বাড়ছে বিশ্বের তাপমাত্রা। এই গ্রহ দ্রুত সেই গুরুতর পরিস্থিতির দিকে এগোচ্ছে, যখন জলবায়ু এক স্থায়ী বিশৃঙ্খলার মধ্যে চলে যাবে। এই অবস্থায় তাই জলবায়ু পরিবর্তনের বিষয়টিকে আর হালকা ভাবে নেওয়া যাবে না। একে যথেষ্ট গুরুত্ব দিতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।