হাওড়া পুরভোটের জট কাটতে চলেছে! আসন পুনর্বিন্যাস চূড়ান্ত হওয়ায় ভোট কবে জল্পনা, Howrah Municipal Corporation election possibility began after seat rearrangement.

Advertisement

Howrah Hooghly

oi-Sanjay Ghoshal

Google Oneindia Bengali News

বাংলায় কলকাতা-সহ শতাধিক পুরসভার ভোট সম্পূর্ণ হয়েছে। কিন্তু হাওড়া পুরসভা ভোটের জট কাটেনি এখনও। সোমবার হাওড়া জেলা শাসকের দফতরে ওয়ার্ড পুনর্বিন্যাস নিয়ে বৈঠকের পর আচমকাই ভোটের আবহ তৈরি হয়েছে। সর্বদলীয় বৈঠকে শাসক ও বিরোধীরা সবাই অংশ নিয়েছে। বিরোধীরাও জানিয়েছেন ভোট হোক কিন্তু সঠিক পদ্ধতি মেনে।

হাওড়া পুরভোটের জট কাটতে চলেছে! ভোট কবে জল্পনা শুরু

পুরভোট নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল হাওড়া ও বালি পুরসভার বিচ্ছিন্নকরণ নিয়ে। পুর-আইন পরিবর্তন করতে গিয়ে জটিলতা তৈরি হয়। এখনও তা রাজভবনে ফাইলবন্দি হয়ে পড়ে থাকায় কবে হবে ভোট তা নিয়ে সংশয় ঘুচছে না হাওড়াবাসীর। এরমধ্যে একটাই আশার আলো আসন পুনর্বিন্যাসের প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে।

রাজ্যে সরকার ও নির্বাচন কমিশন হাওড়া পুরসভা ভোট করতে আগ্রহী। ফলে আসন পুনর্বিন্যাসের পরই তা হতে পারে বলে সম্ভাবনা তৈরি হয়। একইসঙ্গে বালি পুরসভার ভোটও হতে পারে বলে আভাস দিয়েছে কমিশন। সম্প্রতি রাজ্য নির্বাচন কমিশনের নির্দেশিকায় বলা হয়েছে, বর্তমানে যে ৫০টি ওয়ার্ড রয়েছে, সেগুলি ভেঙে ছোট করতে হবে। ৫০ থেকে বাড়িয়ে হাওড়া পুরসভার ওয়ার্ড সংখ্যা করা হবে ৬৬।

সেইমতো হাওড়া পুরসভার ৫০টি ওয়ার্ড ভেঙে ৬৬টি করা হয়েছে। তা নিয়ে আপত্তি ছিল বিরোধীদের। বিরোধীদের দাবি ভোটার তালিকা ও ওয়ার্ড পুনর্বিন্যাস সঠিক পদ্ধতি মেনে হয়নি। সেই জটিলতা দূর করতেই এদিন বৈঠক হয়। সেখানে বিরোধী তাঁদের দাবি উত্থাপন করেছেন। আর শাসক দল ও প্রশাসনও নমনীয় সেই দাবি মেনে আসন পুনর্বিন্যাস চূড়ান্ত করতে।

যদিও আসন পুনর্বিন্যাস ও ভোটার তালিকা সংশোধন নিয়ে জেলাশাসকের দফতরে জেলাশাসকের উপস্থিতিতে সর্বদলীয় বৈঠক ব্যর্থ বলে জানিয়েছে বিজেপি, বামফ্রন্ট-সহ বিরোধীরা সবাই। সোমবার ওই বৈঠকে আলোচনা হয় হাওড়া ও বালির পুরসভা ভোট নিয়েও। প্রসঙ্গত ২০১৮ সালে মে মাসে তৃণমূল পরিচালিত হাওড়া পুরবোর্ড মেয়াদ উত্তীর্ণ করে।

এরপরই রাজ্য ও রাজ্যপালের মধ্যে হাওড়া থেকে বালিকে বিচ্ছিন্ন করার পৌর-বিলে সই করা সংক্রান্ত বিবাদের জেরে ভোট জটে আটকে যায়। বালিকে আলাদা রেখেই গত সেপ্টেম্বর মাসে হাওড়া পুরসভার ৫০টি ওয়ার্ডের পুনর্বিন্যাস করে ৬৬টি ওয়ার্ড বাড়ানোর খসড়া তৈরি করা হয়। এ নিয়ে বিরোধী রাজনৈতিক দলগুলির মধ্যে মতানৈক্যও তৈরি হয়। সেই সমস্যা মেটাতেই এদিন সর্বদল বৈঠক হয় জেলাশাসকের দপ্তরে।

হাওড়ায় প্রশাসনের তরফে ডাকা সর্বদলীয় বৈঠক তৃণমূলের তরফ থেকে সফল বলে দাবি করা হলেও বিরোধীরা এই বৈঠককে সফল বলে মানতে রাজি নয়। এদিন বৈঠকে ভোটার তালিকা নিয়ে মতপার্থক্য দেখা দিয়েছিল। বিরোধীরা এই নিয়ে প্রতিবাদ জানান জেলাশাসকের কাছে। এরপর দ্বিতীয় বৈঠকে ওয়ার্ড পুনর্বিন্যাস নিয়ে আলোচনা হলেও সেখানেও সর্বদলীয় বৈঠকে মতানৈক্য দেখা দেয়। বিরোধীরা এই সর্বদলীয় বৈঠক ব্যর্থ বলে দাবি করেছে।

Dev Diwali 2022: ১০ লাখ প্রদীপ আর ফুলের সাজে দেব দীপাবলির সন্ধ্যায় তৈরি হল নয়া 'ইতিহাস'Dev Diwali 2022: ১০ লাখ প্রদীপ আর ফুলের সাজে দেব দীপাবলির সন্ধ্যায় তৈরি হল নয়া ‘ইতিহাস’

English summary

Howrah Municipal Corporation election possibility began after seat rearrangement.

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।