কীভাবে বিপক্ষের বোলারদের খুন করেন? অকপটে জানালেন ম্যাচের নায়ক নতুন ‘মিস্টার 360 ডিগ্রি’

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সূর্যের উত্তাপে গোটা দুনিয়া ছারখার হয়ে যায়। বাইশ গজের যুদ্ধে বিপক্ষ তো কোন ছাড়! মহাকাশ থেকে সূর্য যেমন তেজ ছড়ান, ঠিক সেভাবেই ব্যাট-বলের যুদ্ধে প্রতিপক্ষকে ছারখার করে দিচ্ছেন সূর্য কুমার যাদব (Suryakumar Yadav)। আর তাই তো টিম ইন্ডিয়ার (Team India) এই নতুন তারকাকে এবি ডিভিলিয়ার্সের (AB de Villiers) সঙ্গে তুলনা করে সূর্যকে ‘মিস্টার 360 ডিগ্রি’ (Mr 360 Degree) বলে দিলেন ডেল স্টেইন। 

কেউ আবার ওঁর মধ্যে কয়েক মাস আগে প্রয়াত অ্যান্ড্র সাইমন্ডসকে (Andrew Symonds) দেখতে পান। এবি ডিভিলিয়ার্স ও সাইমন্ডসের ছায়ায় তিনি বসবাস করেন কিনা সেটা একমাত্র সূর্যই বলতে পারবেন। তবে এতটা লেখাই যায় যে সাদা বলের ক্রিকেটে ভারতীয় দল চার নম্বর ব্যাটারকে পেয়ে গিয়েছে। দাপট বজায় রেখে ইতিমধ্যেই চলতি টি-টিয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2022) দুবার ম্যাচের সেরা হয়েছেন। আগামি ১০ নভেম্বর ইংল্যান্ডের বিরুদ্ধে অ্যাডিলেডে নামবে রোহিত শর্মার (Rohit Sharma) দল। ১৫ বছরের খরা কাটিয়ে ঝুলিতে ট্রফি ভরাতে হলে, বাইশ গজে সূর্যের উত্তাপ ছড়ানো খুবই জরুরী। সেটা ক্লাসে সিক্সে পড়া ছেলেও জানে।    

নেদারল্যান্ডসের (Netharlands) পর এবার জিম্বাবোয়ের (Zimbabwe) বিরুদ্ধে ম্যাচের সেরা হলেন ‘স্কাই’। চলতি আইসিসি (ICC) প্রতিযোগিতায় সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় তৃতীয় স্থানে আছেন সূর্য। সেমিতে ব্রিটিশদের বিরুদ্ধে এমন বিধ্বংসী ফর্ম বজায় রাখতে পারলে বিরাট কোহলির (Virat Kohli) ঠিক পিছনেই দ্বিতীয়স্থানে থাকবেন সূর্য। কারণ ডাচ ব্যাটার ম্যাক্সওয়েল প্যাটট্রিক ৮ ম্যাচে ২৪২ রান করলেও, তাঁর দল ইতিমধ্যেই ছিটকে গিয়েছে। তিনে থাকা সূর্যের রান ৫ ম্যাচে ২২৫। সর্বোচ্চ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৪০ বলে ৬৮। গড় ৭৫.০০। স্ট্রাইক রেট ১৯৩.৯৬।  

এহেন সূর্যের ব্যাট থেকে এদিনও বিস্ফোরণ দেখা গেল। জিম্বাবোয়ের বোলারদের বুঝে নিয়ে মাত্র ২১ বলে ৬৫ রানে অপরাজিত রইলেন। মারলেন ৬টি চার ও ৪টি ছক্কা। স্ট্রাইক রেট চমকে দেওয়ার মতো ২৪৪.০০। ম্যাচের শেষে সেরা পুরস্কার পেলেও নির্লিপ্ত সূর্য। বলছিলেন, ‘আমার ও হার্দিকের পরিকল্পনা খুব সহজ ছিল। হার্দিক আমাকে খোলা মনে ব্যাট করার পরামর্শ দিয়েছিল। এরপর আমরা ঠিক করলাম যে ২০ ওভার পর্যন্ত লাগাতার চালিয়ে ব্যাট করব। আসলে আমি সবসময় নিজের স্বাভাবিক মেজাজে ব্যাট করতে ভালোবাসি। এবং এই ম্যাচেও সেটা বজায় রেখেছি।’ 

আরও পড়ুন: IND vs ZIM, T20 World Cup 2022: ৭১ রানে জিম্বাবোয়ের বিরুদ্ধে জয়, শীর্ষে থেকে সেমিতে টিম ইন্ডিয়া, রোহিতের সামনে এবার ইংল্যান্ড

আরও পড়ুন: ভাঙতে পারে সেলিব্রেটি দম্পতির বিয়ে! আলাদা হতে পারেন শোয়েব-সানিয়া!

সূর্য প্রথম ভারতীয় ও বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসাবে আন্তর্জাতিক টি-টিয়েন্টি ফরম্যাটে এক ক্যালেন্ডার বছরে ১০০০ রান করার রেকর্ড করলেন। ২০২১ সালে পাকিস্তানের ব্যাটার মহম্মদ রিজওয়ান (Mohammad Rizwan) প্রথম ক্রিকেটার হিসাবে ১০০০ রানের গণ্ডি টপকেছিলেন দেশের জার্সিতে কুড়ি ওভারের ফরম্যাটে। তিনি ১৩২৬ রান করেছিলেন। দিন চারেক আগেই সূর্য প্রতিবেশী দেশের রিজওয়ানকে পিছনে ফেলে বিশ্বের এক নম্বর আন্তর্জাতিক টি-টিয়েন্টি ব্যাটার হয়েছিলেন। 

এমন মাইলস্টোন নিয়ে প্রশ্ন করা হলে সূর্য যোগ করেন, ‘দারুণ অনুভূতি হচ্ছে। তবে সাফল্য এলেও প্রতি ম্যাচে আমাকে শুন্য থেকেই শুরু করতে হবে। এটাই ক্রিকেটের নিয়ম। ক্রিকেটপ্রেমীদের আনন্দ দিতে পারছি। সেই অনুভূতিই আলাদা।’ 

Advertisement

পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে প্রথম ম্যাচে ভালো শুরু করেও ১৫ রানে ফিরেছিলেন। তবে সিডনির স্লো পিচে নেদারল্যান্ডসের (Netharlands) বোলারদের কচুকাটা করেছিলেন ‘স্কাই’। ২৫ বলে ৫১ রানে অপরাজিত থাকার সুবাদে হয়েছিলেন ম্যাচের সেরা। এরপর দক্ষিণ আফ্রিকার (South Africa)বিরুদ্ধে দল হেরে গেলেও সূর্যের তেজ কিন্তু কমেনি। প্রোটিয়াসদের বিরুদ্ধে ৪০ বলে ৬৮ রান করেন। বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে তাঁর ব্যাট থেকে এসেছিল ১৬ বলে ৩০ রান। সেই ধারাবাহিকতা জিম্বাবোয়ের বিরুদ্ধেও দেখালেন। 

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আসার আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সর্বোচ্চ স্কোরার ছিলেন সূর্য। ঠাণ্ডা মাথায় বোলারদের ‘খুন’ করা সূর্যের পরিসংখ্যান দেখলে চোখ কপালে উঠে যেতে বাধ্য। ৩ ম্যাচে রান ছিল ১১৫। সর্বাধিক রান করেছিলেন হায়দরাবাদ। ৩৬ বলে ৬৯ রান। গড় ৩৮.৩৩। স্ট্রাইক রেট ১৮৫.৪৮। এরপর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজেও সফল হয়েছিলেন এই মুম্বইকর। ৩ ম্যাচে রান ছিল ১১৯। সর্বাধিক ৩৯ বলে ৬১ রান করেছিলেন গুয়াহাটিতে। গড় ৫৯.৫০। স্ট্রাইক রেট ১৯৫.০৮। সামগ্রিক ভাবে এই মারকুটে মুম্বইকর জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটেও সফল। মাত্র ৩৯ ম্যাচের ৩৭টি ইনিংসে করে ফেলেছেন ১২৭০ রান। গড় ৪২.৩৩। স্ট্রাইক রেট ১৭৯.৬৩। সঙ্গে জ্বলজ্বল করছে ১টি শতরান ও ১২টি অর্ধ শতরান। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।