Accenture: আইটি সেক্টরে বিরাট দুর্নীতির পর্দাফাঁস, লাইন দিয়ে চাকরি যাচ্ছে!

Advertisement

ভারতের কর্পোরেট সেক্টরে বড় কর্মসংস্থানের ব্যবস্থা করে আইটি সেক্টর। আর সেই আইটি সেক্টরে এবার বড় দুর্নীতির অভিযোগ। Accenture India ইতিমধ্যেই সেই দুর্নীতির পর্দাফাঁস করেছে। মূলত কর্মীদের একাংশের অভিজ্ঞতা সংক্রান্ত যে নথি জমা দেওয়া হয়েছিল তার অধিকাংশই জাল বলে কোম্পানির তরফে দাবি করা হচ্ছে।

এদিকে বিশ্বমানের আইনি ফার্মের দাবি,চাকরি পাওয়ার জন্য ভুয়ো ফার্মের নামে কাজের অভিজ্ঞতার সার্টিফিকেট জমা দেওয়া হয়েছিল। তবে কোম্পানির ভারতীয় শাখার ঠিক কত কর্মী ওই কাণ্ডে যুক্ত তা এখনও পরিষ্কার নয়। তবে ইতিমধ্যেই টুইটারে এনিয়ে শোরগোল পড়েছে। অন্তত হাজারখানেক কর্মী এই দুর্নীতির সঙ্গে যুক্ত থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে সূত্রের খবর, প্রচুর কর্মীকে এনিয়ে বরখাস্ত করা হচ্ছে। তবে এর জেরে ফার্মের কাজে বড় কোনও প্রভাব পড়বে না। এমনটাই দাবি করা হয়েছে সংশ্লিষ্ট আইটি কোম্পানির তরফে।

এদিকে অতিমারির সময় প্রচুর কর্মীকে হায়ার্ড করা হয়েছিল। এবার হিউম্যান রিসোর্স ম্য়ানেজাররা কর্মীদের অভিজ্ঞতা সংক্রান্ত নথিগুলি খতিয়ে দেখা শুরু করেছেন। কিন্তু কেন এমন পরিস্থিতি তৈরি হল?

অভিজ্ঞ মহলের মতে, আসলে অতিমারি পরিস্থিতিতে কিছুক্ষেত্রে যথাযথভাবে নথি যাচাই করা যায়নি। সেই সুযোগেই জাল নথি জমা দেওয়া হয়েছিল বলে অভিযোগ।

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।