তিরুপতি মন্দিরের সম্পত্তি কত জানেন? জেনে চমকে উঠবেন…।Tirupati temples assets worth over rupees two and half lakh crore Rupees one thousand crore income was predicted in the form of cash offerings alone

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিরুমালা তিরুপতি দেবস্থানমের মোট সম্পত্তি কত জানেন? জেনে নিঃসন্দেহে চমকে উঠবেন। সূত্র মারফত জানা গিয়েছে, মন্দিরের মোট সম্পত্তি ২.৫ লক্ষ কোটি টাকা! 

এর মধ্যে পড়ছে মনব্দিরের হেফাজতে থাকা জমি, ভবন, ব্যাংকে গচ্ছিত নগদ টাকা এবং সোনাদানা। এই মন্দির কমিটি দিনে দিনে বড়লোক হয়েছে। কেননা, দেবদর্শনে এসে এখানে ভক্তেরা টাকা ও সোনা দান করেন। ফলে মন্দিরের ফিক্সড ডিপোজিটের পরিমাণও দিন দিন বেড়েছে। পাল্লা দিয়ে বেড়েছে সেই ফিক্সড ডিপোজিটের সাপেক্ষে প্রাপ্ত সুদের টাকাও। যা দিয়ে দেব সেবা, মন্দির রক্ষণাবেক্ষণ ইত্যাদি কাজকর্ম করা হয়। 

আরও পড়ুন: Vande Mataram: ‘জনগণমন’-র মতো ‘বন্দে মাতরম’-কেও বিশেষ মর্যাদা দেওয়ার পক্ষে সওয়াল কেন্দ্রের

তিরুমালার যে সপ্ত পর্বতের কোলে এই মন্দির তা ভক্তদের কাছে খুবই পবিত্র হিসেবে বন্দিত। ভক্তেরা মনে করেন, এই স্থান যথার্থই ভগবান ভেঙ্কটেশ্বরের আবাসস্থল। ফলে সেখানে ভক্তেরা চিরকালই মুক্তহস্তে দান করেন। এবার সেই মন্দিরের মোট সম্পত্তির পরিমাণ পরিমাপের পরিকল্পনা করা হয়েছে। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রাপ্ত অর্থের হিসেব করে জানা গিয়েছে ফিক্সড ডিপোজিটের পরিমাণ এই মুহূর্তে ১৫,৯৩৮ কোটি টাকা! শেষবার যখন পরিমাপ করা হয়েছিল তখন মন্দিরের হেফাজতে মোট সোনার পরিমাণ ছিল ৭.৩ টন। সালটা ছিল ২০১৯। এখন মোটা সোনা ১০.২৫ টন। সঞ্চিত অর্থের নিরিখে মন্দিরের রোজগার এখন ৬৬৮ কোটি টাকা! শুধু নগদ টাকা, যেটাকে উল্লেখ করা হচ্ছে ‘ক্যাশ অফারিং’ বলে, তার পরিমাণ ১০০০ কোটি টাকা! 

  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।