Suvendu Adhikari on Justice Abhijit Ganguly: ‘রাজা রামমোহনের ছায়া দেখতে পাচ্ছি’, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের প্রশংসায়

Advertisement

পশ্চিমবঙ্গে একের পর এক নিয়োগ দুর্নীতি সামনে এসেছে সাম্প্রতিককালে। শাসকদলের তাবড় নেতা, প্রভাবশালীরা জেলে গিয়েছেন এই দুর্নীতিকাণ্ডে অভিযুক্ত হয়ে। এবং এই গোটা বিষয়টির নেপথ্যে রয়েছেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। দুর্নীতি নিয়ে বরাবর কঠোর থেকেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। চাকরিপ্রার্থীদের কাছে তিনি ‘ভগবান’। এহেন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের প্রশংসায় পঞ্চমুখ হলেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

শুক্রবার শুভেন্দু বলেন, ‘অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মধ্যে রাজা রামমোহন রায়ের ছায়া দেখতে পাচ্ছি। সরাসরি হয়ত ভগবান বলতে পারছি না ঠিকই। তবে সংস্কারক তো বটেই। উনি সমাজ সংস্কারক হিসেবে দুর্নীতির বিরুদ্ধে এগিয়ে চলেছেন।’ এদিকে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে বরাবর আক্রমণ শানিয়ে এসেছে শাসকদল তৃণমূল। অনেক সময়ই ঘাসফুল শিবির অভিযোগ করেছে, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ভাবে নির্দেশ দিচ্ছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এই আবহে এক টিভি চ্যানেলে সাক্ষাৎকার দেওয়ার সময় তৃণমূলের সর্বভারতীয় সাধআরণ সম্পাদককে নিয়ে মন্তব্য করেছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

এদিকে গতকাল আদালতে বেআইনিভাবে চাকরি পাওয়া ২৬২ জনের নামের তালিকা জমা দেয় প্রাথমিক শিক্ষা সংসদ। এর পর এই মামলার শুনানিতে বিচারপতি সিবিআইয়ের আইনজীবীকে জিজ্ঞাসা করেন, তদন্তে যে ৬ জনকে গ্রেফতার করা হয়েছে তাদের জিজ্ঞাসাবাদ করে কি ধৃতদের থেকেও গুরুত্বপূর্ণ কোনও ব্যক্তির নাম উঠে আসছে? হেফাজতে থাকা ব্যক্তিরা কি তদন্তে সহযোগিতা করছেন? এব্যাপারে সিবিআইকে আদালতে রিপোর্ট পেশ করতে বলেন তিনি। প্রসঙ্গত, বৃহস্পতিবারই বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, ‘নিয়োগ দুর্নীতির আসল অপরাধী কে তা আমরা সবাই জানে। কিন্তু আমার জীবদ্দশায় তার শাস্তি হবে বলে মনে হয় না।’ এর পরই এদিন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের মন্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকেই।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।