মেজাজ হারালেন ‘ক্যাপ্টেন কুল’! কেন আদালতে গেলেন ধোনি? জেনে নিন আসল কারণ

Advertisement

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: পুরো ক্রিকেট দুনিয়া তাঁকে ‘ক্যাপ্টেন কুল’ (Captain Cool) নামেই জানে। তবে এহেন মহেন্দ্র সিং ধোনিও (Mahendra Singh Dhoni) মাথা গরম করে ফেললেন। ফলে মামলা গড়াল আদালতে। ভারতের প্রাক্তন অধিনায়কের মেজাজ এতটাই গরম হয়েছে যে, এক আইপিএস অফিসারের বিরুদ্ধে মাদ্রাজ হাই কোর্টে (Madras High Court) মানহানির মামলা পর্যন্ত করে ফেললেন!

আসলে ২০১৩ আইপিএল-এ(IPL 2013) ম্যাচ গড়াপেটা (IPL 2013 Betting Scandal) ও স্পট ফিক্সিং কাণ্ড (IPL 2013 Spot Fixing Scandal) নিয়ে অপমানজনক মন্তব্য! একইসঙ্গে সুপ্রিম কোর্ট (Supreme Court) এবং মাদ্রাজ হাই কোর্টের অবমাননা! জি সম্পথ কুমার (G Sampath Kumar) নামক আইপিএস অফিসারকে (IPS Officer) কাঠগড়ায় তুলে মাদ্রাজ হাই কোর্টের দ্বারস্থ চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) অধিনায়ক। শুক্রবার বিচারপতি পি এন প্রকাশের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হওয়ার কথা থাকলেও, সময়ের অভাবে শুনানি হয়নি। শোনা যাচ্ছে আগামী মঙ্গলবার ৯ নভেম্বর এই মামলার শুনানি হতে পারে। 

আরও পড়ুন: Virat Kohli’s 34th Birthday: ৩৪তম জন্মদিনে নিজের সামনে কোন লক্ষ্য রাখলেন ‘কিং কোহলি’? জেনে নিন

আরও পড়ুন: ICC T20 World Cup 2022, IND vs ZIM: বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলেও কি রোহিতের টিম ইন্ডিয়া সেমি ফাইনালে যাবে? জেনে নিন

ম্যাচ গড়াপেটা ও স্পট ফিক্সিং কাণ্ড নিয়ে উত্তাল হয়ে উঠেছিল ২০১৩ সালে আইপিএল। সেই ২০০০ সালে মহম্মদ আজহারউদ্দিনকে ম্যাচ গড়াপেটা করার জন্য নির্বাসিত করা হয়। সেই ঘটনার ২০১৩ সালে ফের একবার কলঙ্কিত হয়েছিল ভারতীয় ক্রিকেট। সেই মামলার তদন্তে ছিলেন আইপিএস অফিসার জি সম্পথ কুমার। তাঁর করা প্রাথমিক তদন্তের ভিত্তিতেই নির্বাসিত হয়েছিল সিএসকে এবং রাজস্থান রয়্যালস (Rajasthan Royals)। যদিও কয়েক বছর পর সেই সম্পথ কুমারই অভিযোগ করেন, যে তদন্তের রিপোর্ট তিনি সুপ্রিম কোর্টে পেশ করেছিলেন, সেটা পূর্ণাঙ্গ রূপে প্রকাশ করা হয়নি। সেটা প্রকাশ করা হলেই জানা যেত, ২০১৩ সালে আইপিএল-এ ম্যাচ গড়াপেটার সঙ্গে যুক্ত ছিলেন ধোনিও।

চুপ করে বসে থাকেননি ধোনি। ২০১৪ সালে ধোনি সেই আইপিএস অফিসারের বিরুদ্ধে একটি মামলা করেছিলেন। প্রাক্তন ভারত অধিনায়কের অভিযোগ, সম্পথ বলতে চাইছেন সুপ্রিম কোর্ট উদ্দেশ্যপ্রণোদিতভাবে তদন্তের রিপোর্টের একটা অংশ প্রকাশ্যে আনেনি, যা সুপ্রিম কোর্টের অবমাননার শামিল। সেই মামলাতেই ধোনি আবেদন করেন, ম্যাচ গড়াপেটার বিষয়ে তাঁর বিরুদ্ধে কোনওরকম মন্তব্য করা থেকে যেন বিরত থাকেন সম্পথ। পাশাপাশি তাঁর সম্মানহানির জন্য সংশ্লিষ্ট পুলিস আধিকারিকের কাছে ১০০ কোটি টাকা ক্ষতিপূরণও চেয়েছিলেন বিশ্বকাপ জয়ী প্রাক্তন অধিনায়ক। 

মাদ্রাজ হাই কোর্ট ২০১৪ সালে একটি অন্তর্বর্তী রায়ে ধোনির সেই আবেদন মেনে নেয়। এবং সম্পথকে এই স্পর্শকাতর ইস্যুতে মন্তব্য করতে বারণ করে। যদিও আদালতের নির্দেশকে উপেক্ষা করে একাধিক জায়গায় সেই গড়াপেটা ইস্যু নিয়ে বিতর্কিত মন্তব্য করেছেন। ধোনি তাঁর বিরুদ্ধে এমনটাই অভিযোগ করেছেন। 

২০১৪ সালের পর এই একই ইস্যুতে ফের একটি মামলা করেছিলেন। নতুন মামলায় ধোনি অভিযোগ করেছেন, সম্পথ শুধু যে তাঁকেই অপমান করছেন তাই নয়, একই সঙ্গে সুপ্রিম কোর্ট এবং মাদ্রাজ হাই কোর্টেরও অবমাননা করেছেন। শুক্রবার ধোনির সেই আবেদনের শুনানি ছিল আদালতে। তবে সময়ের অভাবে শুনানিটি পিছিয়ে গিয়েছে। আগামী সপ্তাহেই ওই শুনানি হতে পারে। এখন দেখার এই মামলার জল কতদূর গড়ায়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।