ফের গোর্খাল্যান্ড নিয়ে সুর চড়ালেন বিমল গুরুং, Bimal Gurung again raised Gorkhaland issue

Advertisement

West Bengal

oi-Bahni Sanyal Dutta

Google Oneindia Bengali News

ফের গোর্খাল্যান্ড ইস্যুতে সুর চড়ালেন বিমল গুরুং। পাহাড়ে পারত পতন শুরু হলেও গোর্খাল্যান্ড ইস্যুতে উত্তাপ বাড়ালেন তিনি। ডিসেম্বরে গোর্খাল্যান্ডের ইস্যুতে বৈঠক করবেন তিনি। পঞ্চায়েত ভোটের আগে শিলিগুড়িতে সাংবাদিকস বৈঠক করে বিমল গুরুং বলেছেন, ‘যে দল পাহাড় সমস্যার সমাধানে এগিয়ে আসবে ২৪ এর নির্বাচনে তাকেই সমর্থন।’

গোর্খাল্যান্ডের দাবিতে সুর চড়ালেন গুরুং

সামনেই পঞ্চায়েত নির্বাচন। কয়েকদিন আগেউ উত্তরবঙ্গ সফর করে এসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিলিগুড়িতে বিজয়া সম্মেলনীর মঞ্চে দেখা গিয়েছে রাজবংশী সম্প্রদায়ের নেতা মহন্ত মহারাজকেও। কাজেই এবার যে আর বিজেপির চিঁড়ে ভিজবে না ডুয়ার্সে সেটা স্পষ্ট হয়ে গিয়েছে। ভোটের তাগিদে ভাইফোঁটার উপহারও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পাঠিয়েছেন মহন্ত মহারাজকে। তারই মধ্যে আবার শুরু হয়ে গিয়েছে উত্তরবঙ্গ ভাগের দাবি।

কামতাপুরী আন্দোলনকারীরা সরব হয়েছেন পৃথক রাজ্যের দাবিতে। একুশের ভোটের পরেই একের পর এক বিেজপি সাংসদ গোর্খাল্যান্ডের দাবিতে সরব হয়েছিলেন। তাঁরা দাবি জানিয়েছিলেন পৃথক রাজ্য না হলে উত্তরবঙ্গের কোনও উন্নয়ন হবে না। প্রসঙ্গত উল্লেখ্য একুশের ভোটের আগে হঠাৎই একদিন কলকাতায় সাংবাদিক বৈঠক করে প্রকাশ্যে আসেন বিমল গুরুং। তিনি একুশের বিধানসভা ভোটে তৃণমূল কংগ্রেসকে সমর্থনের কথা বলেন।

তারপরেই ধীরে ধীরে পাহাড়ে ফেরেন গুরুং। কিন্তু মোর্চার রাশ তখন বিনয় তামাংয়ের হাতে। বিনয় তামাং শিবির কিছুতেই গুরুংকে ফিরিয়ে নিতে চায়নি। তার জেরে পাহাড়ে মোর্চা কার্যত দুই ভাগে ভাগ হয়ে যায়। গুরুং পন্থী আর বিনয়পন্থী। শেষে ভোটের পরে বিনয় তামাং তৃণমূল কংগ্রেসে যোগ দিলে মোর্চার দায়িত্ব এখন ফের বিমল গুরুংয়ের হাতে। কিন্তু এরই মধ্যে দার্জিলিংয়ে পুরভোটে নতুন পার্টির উদয় হয়েছে। হামরো পার্টি। বিপুল ভোটে জিতে পাহাড়ে পুরবোর্ড গঠন করেছে হামরো পার্টি। যার নায়ক গ্লেনারিজের প্রধান।

হামরো পার্টিকে সামনে রেখে নতুন করে পাহাড়ে রাজনৈতিক পট পরিবর্তনের চেষ্টা করছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো। ইতিমধ্যেই তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। দার্জিলিংকে নতুন করে সাজানোর কথা বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সামনেই আবার পঞ্চায়েত ভোট। পাহাড়ে ক্রমশ কোণঠাসা হতে থাকা বিমল গুরুং নতুন করে জেগে উঠেছেন। তিনি ডিসেম্বরেই ফের গোর্খাল্যান্ডের দাবি নিয়ে দিল্লি যাচ্ছেন বলে জানিয়েছেন। তিনি অভিযোগ করেছেন যে উন্নয়নের প্রতিশ্রুতি রাজ্য সরকার দিয়েছিলেন দার্জিলিংয়ের জন্য সেই প্রতিশ্রুতি তিনি পূরণ করেননি। সেকারণে তাঁরা ফের গোর্খাল্যান্ডের দাবিতে সরব হয়েছিলেন তিনি। গুরুং বলেছেন, ‘যে দল পাহাড় সমস্যার সমাধানে এগিয়ে আসবে ২৪ এর নির্বাচনে তাকেই সমর্থন।’ ডিসেম্বরে বৈঠক হবে দিল্লিতে। সেই বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হবে পৃথক রাজ্য গোর্খাল্যান্ড ইস্যুতে।

  • গুরুংয়ের অনশন মঞ্চে বিজেপি সাংসদ, ২০২৪-এর আগে কি তৈরি হবে নয়া সমীকরণ
  • গুরুংয়ের মরণপণ সংগ্রাম মাটি ফিরে পেতে, পাহাড় এখন অজয়-অনীতদের দিকেই
  • জিটিএ ভোটের প্রস্তুতির মধ্যে পাহাড়ে রাজ্যপাল, সঙ্কটে গুরুংয়ের শারীরিক অবস্থা
  • ‘নিজে গিয়ে ওনাকে শুভেচ্ছা জানাব’, বলছেন রাজু! ফের কাছাকাছি মোর্চা-বিজেপি?
  • পাহাড়ে জমি হারিয়েছেন বিমল গুরুং, জিটিএ নির্বাচনের প্রতিবাদ মঞ্চই প্রমাণ দিল আবার
  • ফের উত্তপ্ত হতে পারে পাহাড়, জিটিএ নির্বাচনের প্রতিবাদে আজ থেকে অনশনে বিমল গুরুং
  • পাহাড়ে নির্বাচন চান না বিমল গুরুং, মমতাকে চিঠি লিখে তাহলে কীসের দাবি মোর্চার
  • শেষে কি চাপের মুখে নতি স্বীকার, বিজেপি সাংসদের সঙ্গে এক মঞ্চে ধরা দিলেন না বিমল গুরুং
  • GTA নির্বাচন নিয়ে মমতা তৎপর হতেই বেঁকে বসলেন বিমল গুরুং,বিজেপিতে যোগের জল্পনা তুঙ্গে
  • মিশন ২০২৪-এ পাহাড়ে নতুন সমীকরণ! হামরো পার্টিকে ‘হাত’ ধরার প্রস্তাবে কংগ্রেসের
  • পাহাড়ে দলবদলের হিড়িক, মোর্চা ছেড়ে হামরো পার্টিতে যোগদান গুরুং-তামাং ঘনিষ্ঠদের
  • অজয়ের হামরো পার্টির পাহাড়-জয়ে খুশি মমতা, ফের ভোটের বার্তা জিটিএ-পঞ্চায়েতে

English summary

Bimal Gurung again raised Gorkhaland issue

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।