‘প্রাণ বাঁচাতে মাস্ক পড়ুন, প্রচারে ব্যাস্ত কেজরিওয়াল’, আপকে আক্রমণ মনসুখ মান্ডব্যর । central health minister mansukh mandaviya attacked kejriwal over delhi air pollution issue

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতিদিন খারাপ হচ্ছে দিল্লির বাতাস। অরবিন্দ কেজরিওয়ালকে আক্রমণ করে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য শুক্রবার বলেন যে দিল্লির মুখ্যমন্ত্রী গুজরাট এবং হিমাচল প্রদেশের নির্বাচনের প্রচারে ব্যস্ত। তাই দিল্লিবাসীদেরকে দূষণ থেকে নিজেদের রক্ষা করার জন্য মুখোশ পরা উচিত। বিপজ্জনক দূষণের মাত্রা এবং স্বাস্থ্য সতর্কতার কারণে উদ্বিগ্ন, দিল্লি সরকার শুক্রবার ঘোষণা করেছে যে প্রাথমিক বিদ্যালয়গুলি শনিবার থেকে বন্ধ থাকবে এবং ৫০ শতাংশ সরকারি কর্মচারী বাড়ি থেকে কাজ করবে। পাশপাশি বেসরকারী অফিসগুলিকেও সেই অনুযায়ী কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে। দিল্লির বাতাসের গুণমান টানা তৃতীয় দিনে খারাপ হতে চলেছে।

মান্ডব্য হিন্দিতে একটি টুইটে লিখেছেন, ‘দিল্লির জনগণকে মুখোশ পরার এবং বায়ু দূষণ থেকে নিজেদের রক্ষা করার জন্য অনুরোধ করা হচ্ছে কারণ কেজরিওয়াল জি গুজরাট এবং হিমাচল প্রদেশে বিনামূল্যে রেওয়াড়ি সম্পর্কিত প্রতিশ্রুতি দিতে এবং দিল্লির করদাতাদের কোটি কোটি টাকা ব্যয়ে বিজ্ঞাপনে ব্যস্ত।‘

 

বায়ু দূষণ বর্তমানে দিল্লি এবং এনসিআর অঞ্চলে একটি বড় সমস্যা হয়ে উঠছে। দিল্লিতে ধোঁয়ার বিশাল স্তর দেখা যাচ্ছে গত কিছুদিন ধরে। দেশের রাজধানী দিল্লিতে বায়ু দূষণের জন্য অনুকূল মরসুমি বায়ুর গতি এবং পঞ্জাবে খড় পোড়ানোর কারণে বিকেল চারটের সময় ৪৪৭ AQI রেকর্ড করা হয়। ফুসফুসের ক্ষতিকারক পিএম ২.৫ এর ঘনত্ব বিভিন্ন এলাকায় প্রতি ঘনমিটারে ৪৭০ মাইক্রোগ্রাম ছাড়িয়ে গিয়েছে। এটি ৬০ মাইক্রোগ্রামের নিরাপদ সীমার আট গুণ বেশি।

আরও পড়ুন: Indian Railway: এই ৬ রেলস্টেশন হার মানাবে এয়ারপোর্টকেও!

দিল্লির বাতাসের মান শনিবার তৃতীয় দিনের ফের ‘গুরুতর’ বিভাগে রয়েছে বলে জানানো হয়েছে। যদিও জাতীয় রাজধানীর এয়ার কোয়ালিটি ইনডেক্সে (AQI) সামান্য উন্নতি লক্ষ্য করা গিয়েছে, যা বর্তমানে হয়েছে ৪৩১। সকাল শুক্রবার একই সময়কালে রাজধানী শহরের AQI রেকর্ড করা হয়েছিল ৪৭২। এছাড়াও, জাতীয় রাজধানী অঞ্চলের (NCR) বিভিন্ন এলাকায় যেমন নয়ডা এবং গুরুগ্রামে আজ সকাল সাতটায় যথাক্রমে ৫২৯ এবং ৪৭৮ একিউআই রেকর্ড করা হয়েছে। এই একিউআই পরিমাণ অত্যন্ত বিষাক্ত এবং ‘গুরুতর’ বলে বর্ণনা করা হচ্ছে। পশ্চিম দিল্লির ধীরপুরে ৫৩৪ AQI রেকর্ড করা হয়েছে। শুক্রবার, SAFAR (সিস্টেম অফ এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চ) জানিয়েছে যে দিল্লির বাতাসে পিএম ২.৫ দূষণের ৩৪ শতাংশের কারণ খড় পোড়ানো।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।