পন্থের জায়গায় কেন কার্তিক? রোহিত-রাহুলদের ধুয়ে দিলেন ইয়ান চ্যাপেল

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ‘ফিনিশার’-এর তকমা দিয়ে তাঁকে টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2022) দলে নেওয়া হয়েছে। এখনও পর্যন্ত চারটি ম্যাচেই সুযোগ দিচ্ছেন অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) ও রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। কিপিংয়ে নজর কাড়লেও, ব্যাট হাতে এখনও পর্যন্ত একেবারেই পারফর্ম করতে পারেননি দীনেশ কার্তিক (Dinesh Karthik)। এরমধ্যে আবার কোমরের চোটে কাবু হলেও বাংলাদেশের বিরুদ্ধে অ্যাডিলেডে নেমেছিলেন ‘ডিকে’। আর তাই এবার ভারতীয় টিম ম্যানেজমেন্টের উপর বেজায় চটলেন ইয়ান চ্যাপেল (Ian Chappell)। তাঁর দাবি, ঋষভ পন্থের (Rishabh Pant) জায়গায় কার্তিককে পরপর সুযোগ দেওয়া একেবারে হাস্যকর! রোহিত ও রাহুলের দিকে আঙুল তুলে তাঁদের ধুয়ে দিলেন অস্ট্রেলিয়ার (Australia) প্রাক্তন অধিনায়ক। 

দেশজ একটি প্রথমসারির দৈনিকে ২৬ বছরের অজি ব্যাটার টিম ডেভিডের উদাহরণ টেনে ইয়ান চ্যাপেল লিখেছেন, ‘আচ্ছা টিম ডেভিড অস্ট্রেলিয়ার জার্সি গায়ে চাপিয়ে আন্তর্জাতিক মঞ্চে কী এমন আহামরি পারফরম্যান্স করেছে? আসলে ঘরোয়া ক্রিকেটে পারফরম্যান্সের নিরিখে নির্বাচকরা মাঝেমধ্যেই দল নির্বাচন করে। তরুণ প্রতিভাদের সুযোগ দেয়। ভারত দল নির্বাচনে এমনই উদাহরণ তৈরি করল। তবে একটু অন্যভাবে। ওরা তরুণ ও মারকুটে ব্যাটার পন্থের পরিবর্তে কার্তিককে সুযোগ দিল! ভারতীয় টিম ম্যানেজমেন্টও কার্তিককে খেলিয়েই যাচ্ছে! চার ম্যাচে রান না পেলেও কার্তিক খেলে যাচ্ছে! এটা চূড়ান্ত হাস্যকর সিদ্ধান্ত। পন্থের মতো ক্রিকেটারকে বাইরে বসে থাকতে হচ্ছে। পন্থ যে স্তরের ক্রিকেটার, তাতে ওর প্রতিটি ম্যাচ খেলা উচিত।’ 

আরও পড়ুন: Joshua Little, NZ vs IRE: দ্বিতীয় আইরিশ হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে হ্যাটট্রিক সেরে নজির গড়লেন জস লিটল

আরও পড়ুন: Sourav Ganguly: সানার ২১তম জন্মদিনে সৌরভ-ডোনার আবেগি পোস্ট

এই প্রসঙ্গে টিম ডেভিডের উদাহরণ টেনে তিনি ফের লিখেছেন, ‘টিম ডেভিডকে অস্ট্রেলিয়া দলে নেওয়ার পর থেকে আমি অপেক্ষা করে বসে আছি। ওর ব্যাট থেকে বড় রান দেখার অপেক্ষা তো মিটছেই না। ভারতের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে ৫৪ রানের ইনিংস ছাড়া ওর ব্যাটে বড় রান নেই। কোনও শক্তিশালী বোলিং লাইনআপের বিরুদ্ধে টিম ডেভিড সফল হতে পারেনি। এর থেকেই বোঝা যায় যে ঘরোয়া ক্রিকেট ও আন্তর্জাতিক মঞ্চের স্তর অনেক আলাদা। ভারতীয় টিম ম্যানেজমেন্টেরও সেটা বোঝা উচিত। আইপিএল-এর ফর্ম দেখে কার্তিককে সুযোগ দেওয়া হলেও, আন্তর্জাতিক ক্রিকেট যে আইপিএল থেকে অনেক এগিয়ে সেটা রোহিত ও রাহুলের মেনে নেওয়া উচিত।’ 

পাকিস্তানের বিরুদ্ধে সফল হননি তিনি। নেদারল্যান্ডসের বিরুদ্ধে ব্যাটিং করার সুযোগ পাননি ‘ডিকে’। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাঁর কাছে সবচেয়ে ভালো সুযোগ ছিল নিজেকে প্রমাণ করার। তবে নিজেকে মেলে ধরতে ব্যর্থ হয়েছিলেন কার্তিক। এরপর বাংলাদেশের বিরুদ্ধেও বড় রান পাননি তিনি। ৫ বলে ৭ রানে আউট হন অভিজ্ঞ উইকেটকিপার। এই মুহূর্তে ৪ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ‘গ্রুপ-২’র শীর্ষে রয়েছে টিম ইন্ডিয়া। এমন প্রেক্ষাপটে ৬ নভেম্বর, রবিবার জিম্বাবোয়ের বিরুদ্ধে লিগের শেষ ম্যাচ খেলতে নামবে ভারত। অপেক্ষাকৃত দুর্বল বিপক্ষকে হারালেই সেমি ফাইনাল নিশ্চিত করে ফেলবে ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। তাঁকে কি ফের একবার রোহিত-রাহুল সুযোগ দেবেন? সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।