Delhi-NCR: শ্বাসের অযোগ্য! রাজধানীতে বিষাক্ত হচ্ছে বাতাস; AQI পেরোল ৬০০

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লির মানুষের শ্বাস-প্রশ্বাসের সংকট প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে মনে করা হচ্ছে। রাজধানীর বাতাসের মান দিন দিন খারাপ হচ্ছে বলেও জানানো হয়েছে। আজ, অর্থাৎ শুক্রবার, দিল্লির আনন্দ বিহারে এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) ৬২৮-এ পৌঁছেছে। দিল্লির আনন্দ বিহার ছাড়াও জাহাঙ্গীরপুরী অঞ্চলেও ৬২০ AQI রেকর্ড করা হয়েছে। দিল্লি ছাড়াও, গুরুগ্রামের বিকাশ সদন এলাকার AQI রেকর্ড করা হয়েছে ৬০৭।

দিল্লির প্রায় প্রতিটি এলাকায় বায়ু দূষণ খুবই মারাত্মক অবস্থায় রয়েছে। শুক্রবার সকাল ৬টার একিউআই অনুযায়ী এই তথ্য জানা গিয়েছে। সরকারি ওয়েবসাইট aqicn.org অনুসারে, দিল্লির আনন্দ বিহার এলাকায় ৬২৮ একিউআই রেজিস্টার করা হয়েছিল। অন্যদিকে, ওখলায় একিউআই ৫১০, ওয়াজিরপুরে ৪৬৯ এবং রোহিণী এলাকায় ৫২৭ পর্যন্ত একিউআই রেকর্ড করা হয়েছে। এর পাশাপাশি দিল্লি সংলগ্ন গুরুগ্রাম এবং ফরিদাবাদেও ৬০০-র থেকে বেশি একিউআই রেকর্ড করা হয়েছে। ওয়েবসাইট অনুসারে, হরিয়ানার ফরিদাবাদের সেক্টর ১১ তে একিউআই ৬১০ এবং গুরুগ্রামের বিকাশ সদন এলাকায় একিউআই ৬০৭ এ পৌঁছেছে।

দিল্লি সংলগ্ন নয়ডার দূষণও অত্যন্ত বিপজ্জনক পর্যায়ে রয়েছে বলে জানানো হয়েছে। শুক্রবার সকালে, নয়ডার সেক্টর ৬২ তে একিউআই ৩৮৪ এ পৌঁছেছে। একই সময়ে, গ্রেটার নয়ডার নলেজ পার্ক ৩ এ বাতাসের গুণমান সূচক ৪০৪ রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবার দিল্লিতে ২৪ ঘন্টার গড় বায়ু গুণমান সূচক (AQI) ৪৫০ রেকর্ড করা হয়েছিল। এই একিউআই ‘খুব গুরুতর’ বিভাগে পৌঁছানোর খুব কাছাকাছি রয়েছে বলে জানানো হয়েছে। গতকাল, দিল্লির পিএম ২.৫ দূষণে খড় পোড়ানোর পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৩৮ শতাংশে, যা এই বছরের সর্বোচ্চ।

আরও পড়ুন: Cyclonic Storm Mandous: আবার ধেয়ে আসছে ভয়ংকর এক ঘূর্ণিঝড়! উৎসস্থল সেই বঙ্গোপসাগর…

দীপাবলির পর থেকেই ফের বেড়ে যায় দিল্লির দূষণের মাত্রা। বায়ু দূষণের মাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য AAP সরকার কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞা সত্ত্বেও আতশবাজি ফাটিয়ে উত্সব উদযাপন করছেন সাধারণ মানুষ। দিল্লিতে বাতাসের গুণমান এখনও ‘খুব খারাপ’ বিভাগে পড়ে যার সামগ্রিক একিউআই গত মাসে ছিল ৩২৯। সেই সময়েই দিল্লির আনন্দ বিহার এলাকার একিউআই ছিল ৪০৪৷

‘খারাপ’ বায়ুর গুণমানের ক্ষেত্রে প্রথম ধাপ (একিউআই ২০১-৩০০); বায়ুর গুণমানের জন্য দ্বিতীয় পর্যায় ‘খুব খারাপ’ (একিউআই ৩০১-৪০০); তৃতীয় পর্যায় আসে ‘গুরুতর’ বায়ুর গুণমান (একিউআই ৪০১-৪৫০); এবং চতুর্থ ধাপে আসে ‘সিভিয়ার প্লাস’ (একিউআই > ৪৫০)।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।