ফের বিপাকে কেজরিওয়াল, শ্রমিকদের টাকা চুরির অভিযোগ বিজেপির

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লিতে ক্রমবর্ধমান দূষণের মধ্যেই বৃদ্ধি পাচ্ছে আপ এবং বিজেপির মধ্যে রাজনৈতিক লড়াই। দিল্লির অরবিন্দ কেজরিওয়াল সরকারের বিরুদ্ধে শ্রম মন্ত্রকের মাধ্যমে কোটি কোটি টাকার কেলেঙ্কারির অভিযোগ তুলেছে বিজেপি। বিজেপির অভিযোগ অনুযায়ী, আপ দুই লক্ষ শ্রমিকের জাল নিবন্ধন করেছে। বিজেপি মুখপাত্র অভিযোগ করে বলেছেন আপনি শ্রমিকের টাকা খাচ্ছেন আর শ্রমিকদের পাঁচ হাজার টাকা দিচ্ছেন। বর্তমানে দিল্লিতে দূষণের মাত্রা গুরুতর বিভাগে রয়েছে। দিল্লির কিছু এলাকায় বাতাসের মানের সূচক ৫০০ ছাড়িয়েছে। দূষণের কারণে পরিস্থিতির অবনতি হওয়ায় দিল্লিতে নেওয়া হচ্ছে নানা ব্যবস্থা।

দূষণ কমাতে দিল্লিতে নির্মাণকাজে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই কারণে বিপুল সংখ্যক শ্রমিক কাজ পাচ্ছেন না। এই সমস্যার পরিপ্রেক্ষিতে কেজরিওয়াল সরকার শ্রমিকদের প্রত্যেককে পাঁচ হাজার টাকা দেওয়ার কথা ঘোষণা করে। কিন্তু এখন আপ সরকারের বিরুদ্ধে কেলেঙ্কারির অভিযোগ তুলেছে বিজেপি।

বিজেপির অভিযোগ, দুই লক্ষ ভুয়ো শ্রমিকের নাম নিবন্ধন করেছে আপ। তাদের দাবি মজুরের নামে টাকা খাচ্ছে আপ। একটি করে নম্বরে চারটি করে নাম নিবন্ধন করা হয়েছে বলেও দাবি করেছে তাঁরা। এটা শ্রমিকদের সঙ্গে প্রতারণা বলে জানিয়েছেন বিজেপির মুখপাত্র। এর আগে, আপ সরকার নতুন মদ নীতির কারণে একটি কেলেঙ্কারিতে জড়িয়ে পরে।

দিল্লি সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলে বিজেপি বলেছে, সময়মতো দূষণ নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হয়নি। এই কারণে দিল্লি গ্যাস চেম্বারে পরিণত হয়েছে। পঞ্জাবেও আপ সরকার আছে, কিন্তু সেখানে নির্বিচারে খড় পোড়ানো হচ্ছে। পঞ্জাব সরকার এর কোনও সমাধান খুঁজে পায়নি বলেও দাবি করেছে বিজেপি।

আরও পড়ুন: Delhi-NCR: শ্বাসের অযোগ্য! রাজধানীতে বিষাক্ত হচ্ছে বাতাস; AQI পেরোল ৬০০

দিল্লি-এনসিআর অঞ্চলে ক্রমবর্ধমান দূষণের পরিপ্রেক্ষিতে, রাজধানী দিল্লিতে GRAP পর্যায় ৩ এর নিয়ম কার্যকর করা হয়েছে। এই কারণে দিল্লিতে নির্মাণকাজ বন্ধ রয়েছে। হঠাৎ করে নির্মাণকাজ বন্ধ হয়ে যাওয়ায় হাজার হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছেন। এই পরিপ্রেক্ষিতে বুধবার বড় ঘোষণা করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি এই ধরনের নির্মাণ সাইটে কাজ করা শ্রমিকদের ৫০০০ টাকা আর্থিক সহায়তা ঘোষণা করেন।

প্রতিবেদনে বলা হয়, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এই বিষয়ে শ্রমমন্ত্রী মনীশ সিসোদিয়াকে নির্দেশ দিয়েছেন। তিনি মনীশ সিসোদিয়াকে বলেন যে যতক্ষণ পর্যন্ত নির্মাণ কাজ ফের শুরু না হচ্ছে ততদিন এই শ্রমিকদের প্রতি মাসে পাঁচ হাজার টাকা দেওয়া হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।