কিউয়ি-অজিরা শেষ ম্যাচ জেতায় T20 WC-এ স্বপ্নভঙ্গ চোটে জর্জরিত লঙ্কা বাহিনীর

Advertisement

এ বার টি-টোয়েন্টি বিশ্বকাপে একেবারে চোটে জর্জরিত লঙ্কা বাহিনী। তবু তারা লড়াই চালিয়ে গিয়েছিল। একটি ক্ষীণ আশার আলো তারা দেখতে পাচ্ছিল শুক্রবার পর্যন্ত। কিন্তু এ দিন সুপার টুয়েলভ পর্বে নিজেদের শেষ ম্যাচ জিতে যায় নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া। যার জেরে সুপার টুয়েলভ পর্বে নিজেদের এক ম্যাচ বাকি থাকতেই শ্রীলঙ্কা ছিটকে গেল বিশ্বকাপ থেকে। অর্থাৎ শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামার আগেই শ্রীলঙ্কা বিশ্বকাপ থেকেই ছিটকে গেল। তবে তাদের উপরেই নির্ভর করছে দ্বিতীয় কোন দল গ্রুপ ওয়ান থেকে সেমিফাইনালে যাবে!

আরও পড়ুন: ৪ রানে জয়- উচ্ছ্বাস নেই, রয়েছে হাহুতাশ, অজিদের ভাগ্য এখন লঙ্কার হাতে

শনিবার ইংল্যান্ড যদি শ্রীলঙ্কাকে হারিয়ে দেয়, তবে তারা সরাসরি সেমিফাইনালে চলে যাবে। আর শ্রীলঙ্কা যদি ইংল্যান্ডকে হারায়, তবে শেষ চারে যাবে অস্ট্রেলিয়া। সে ক্ষেত্রে ইংল্যান্ড ছিটকে যাবে। পয়েন্ট টেবলের তিনে উঠে আসবে শ্রীলঙ্কা। আর ইংল্যান্ড নেমে যাবে চাপে। আসলে পয়েন্ট টেবলের যা পরিস্থিতি, তাতে নিউজিল্যান্ডের সমান সাত পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া দ্বিতীয় স্থানে উঠে এসেছে। কিন্তু রানরেটে তারা অনেকটাই পিছিয়ে।

আরও পড়ুন: ৪ রানে জয়- উচ্ছ্বাস নেই, রয়েছে হাহুতাশ, অজিদের ভাগ্য এখন লঙ্কার হাতে

শনিবার যদি ইংল্যান্ড জিতে যায়, তবে ইংল্যান্ডেরও ৭ পয়েন্ট হবে নিউজিল্যান্ড আর অস্ট্রেলিয়ার মতো। তবে নিউজিল্যান্ডের মতোই ব্রিটিশরা রানরেটে এগিয়ে থাকার সুবাদে সেমিতে চলে যাবে। পিছিয়ে পড়বে অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কা যদি ইংল্যান্ডকে হারায়, তাদের সর্বোচ্চ পয়েন্ট দাঁড়াবে ৬। তারা কোনও ভাবে সাত পয়েন্টে আর পৌঁছতে পারবে না। স্বভাবতই শনিবারের ম্যাচ খেলতে নামার আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে যাত্রা শেষ শ্রীলঙ্কার।

এ দিকে আফগানিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়া হারলে একটা সুযোগ থাকতো শ্রীলঙ্কার সামনেও। সে ক্ষেত্রে ইংল্যান্ডকে যদি শ্রীলঙ্কা হারিয়ে দিত, তবে তারাই শেষ চারে ওঠার সুযোগ পেয়ে যেত। শ্রীলঙ্কা ছাড়াও ইতিমধ্যে গ্রুপ ওয়ান থেকে বিদায় নিল আয়ারল্যান্ড এবং আফগানিস্তান। সবগুলো ম্যাচ শেষে আইরিশদের পয়েন্ট ৩ আর আফগানদের পয়েন্ট ২।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।