অবশেষে নির্বাচন দিল্লিতে, কার দখলে থাকবে এমসিডি?

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে শুক্রবার সন্ধ্যায় দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। দিল্লি রাজ্য নির্বাচন কমিশন ঘোষণা করেছে যে এমসিডি নির্বাচনের জন্য ভোটগ্রহণ হবে ডিসেম্বর মাসের চার তারিখে এবং ফলাফল সাত ডিসেম্বর প্রকাশিত হবে। চলতি বছরের এপ্রিলে দিল্লিতে পৌরসভা নির্বাচন হওয়ার কথা ছিল। আট মার্চ, দিল্লি রাজ্য নির্বাচন কমিশনার এসকে শ্রীবাস্তবকে নির্বাচনের তারিখ ঘোষণা করার কয়েক ঘন্টা আগে তাঁকে আটকে দেওয়া হয়। দিল্লির তিনটি মিউনিসিপাল সংস্থাকে পুনরায় সংযুক্ত করে একটি সংস্থা বানানোর পরিকল্পনা ছিল কেন্দ্রের। সেই কারণে স্থগিত করা হয় নির্বাচন।

তিনটি পৌর সংস্থার সংযুক্তিকরণ হয় এই বছরের মে মাসে। কেন্দ্র সরকার এই কাজ করে। ২০২২ সালের জুলাই মাসে ওয়ার্ডগুলির সীমা নির্ধারন করার কাজ শুরু হয়েছিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ১৭ অক্টোবর দিল্লিতে পৌরসভার ওয়ার্ডগুলি পুনর্নির্ধারণের জন্য চূড়ান্ত গেজেট বিজ্ঞপ্তি জারি করে।

আরও পড়ুন: Tihar Jail: তিহার জেলের ডিজি বদল, নতুন দায়িত্বে সঞ্জয় বেনিওয়াল

দেশের রাজধানীতে এর আগে তিনটি নাগরিক সংস্থা ছিল। সেগুলি হল উত্তর, দক্ষিণ এবং পূর্ব দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন। সেই সংস্থাগুলিকে ২০২২ সালের মে মাসে দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন হিসাবে পুনরায় সংযুক্ত করা হয়।

দিল্লিতে এর আগে যখন তিনটি কর্পোরেশন ছিল, সেই সময় উত্তর এবং দক্ষিণ কর্পোরেশনের প্রতিটি ১০৪টি ওয়ার্ড নিয়ে গঠিত ছিল। একই সময়ে পূর্ব মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের অধীনে ৬৪টি ওয়ার্ড ছিল। নতুন সীমানা নির্ধারণের পরে, দিল্লি পৌরসভায় ওয়ার্ডের সংখ্যা এখন ২৫০ হয়েছে। এর মধ্যে ৪২টি তফসিলি জাতি (SC) বিভাগের জন্য সংরক্ষিত থাকবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।