HoHo Bus: নতুন ‘হোহো’ বাস চালু হবে কলকাতায়, লন্ডন, প্যারিসে আছে এই পরিষেবা

Advertisement

শীঘ্রই কলকাতায় চালু হতে পারে ‘হোহো'(HoHo) বাস। অবাক হচ্ছেন? আসলে এই ‘হোহো’-র সম্পূর্ণ অর্থ হল, ‘হপ-অন হপ-অফ’ বাস।

লন্ডন, প্যারিস, রোম, বার্সেলোনা, লিসবন এবং দুবাইয়ের মতো বড় শহরে এই ধরনের পর্যটক বাস চলে। তাতে শহরের উল্লেখযোগ্য স্থানগুলি পর পর বাসে করে পৌঁছে যান পর্যটকরা। ফলে এক স্থান থেকে আরেক স্থানে যেতে বাস নিয়ে বিভ্রান্তি এড়ানো যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিকল্পনা, কলকাতাতেও এই ধরনের ট্যুরিস্ট বাস চালানো হবে। TOI সূত্রে খবর, আগামী সপ্তাহেই তার সূচনা করতে পারেন তিনি। আরও পড়ুন: SBSTC bus service: অস্থায়ী কর্মীরা আন্দোলন প্রত্যাহার করলেও রাস্তায় এখনও অমিল সরকারি বাস

পর্যটন ও পরিবহন দফতরের যৌথ উদ্যোগ এটি। এই এসি বাসের মাধ্যমে মোট ১৮টি জনপ্রিয় স্থানে যাতায়াত করা যাবে। প্রাথমিক পর্যায়ে ২০ মিনিট অন্তর ৩টি বাস চলবে।

আগামিদিনে বাসের সংখ্যা আরও বাড়ানো হবে। রাজ্যের ১০০টি স্থানে পৌঁছে যাবে এই ট্যুরিস্ট বাস। এমন স্থানে বাস যাবে, যেদিকে সেভাবে যাতায়াত ব্যবস্থা নেই।

মোট ২৫০ টাকা করে একদিনের মাথাপিছু খরচ। একবার সেই টিকিট কাটলেই হল। এরপর এই তিনটি বাসে যেখান থেকে খুশি, যতবার খুশি উঠতে পারবেন।

পরিকল্পনা অনুযায়ী, প্রিন্সেপ ঘাট, মল্লিক ঘাট, ভিক্টোরিয়া মেমোরিয়াল, সাউথ পার্ক স্ট্রিট সেমেটারির মতো দিকে পর পর যাবে বাসগুলি। এর ফলে আলাদা আলাদা বাস খোঁজা, ট্যাক্সি ধরার মতো সমস্যা এড়ানো যাবে। একদিনে বেরিয়ে পর পর বিভিন্ন স্থান দেখে নিতে পারবেন পর্যটকরা।

এক আধিকারিক জানালেন, এই ১৮টি স্থানেই বাস স্ট্যান্ডের কাছে বড় করে QR কোড লাগানো হবে। সেখানে স্ক্যান করলেই সেই স্থানের বিশদ তথ্য, ইতিহাস এসে যাবে ফোনে। আরও পড়ুন: NBSTC: ৩ বছর বন্ধ থাকার পর ফের পথে এনবিএসটিসি-র বাতানুকূল বাস

পাঁচ বছর আগেও কলকাতায় দুর্গাপুজোর আগে এই ‘হোহো’ বাস চালু করা হয়েছিল। যদিও দুর্গাপুজোর পর তা বন্ধ হয়ে যায়।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।