লিটনকে রান আউট থেকে টাইগার্সদের বিরুদ্ধে ফর্মে ফেরা, অকপট কেএল রাহুল

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৮৫ রান তাড়া করতে নেমে একটা সময় রোহিত শর্মা (Rohit Sharma)-বিরাট কোহলিদের (Virat Kohli) কালঘাম ছুটিয়ে দিয়েছিলেন টাইগার্স ওপেনার। মাত্র ৭ ওভারে বাংলাদেশের স্কোরবোর্ডে তখন ৬৬ রান উঠে গিয়েছে। মাত্র ২৬ বলে ৫৯ রানে অপরাজিত থাকা লিটন দলকে জয়ের স্বপ্ন দেখাচ্ছেন। এরপরেই অ্যাডিলেডের আকাশে নেমে এল প্রবল বৃষ্টি। ডার্ক ওয়ার্থ লুইস নিয়মে (Duckworth–Lewis–Stern Method) ১৭ রানে এগিয়ে ছিল বাংলাদেশ। কিন্তু সেই বৃষ্টিই যে সাকিব আল হাসানদের (Shakib Al Hasan) স্বপ্ন ভেঙে চুরমার করে দেবে কে জানত! 

৯ ওভারে দরকার ৮৫ রান। তবে ৭.২ ওভারে প্রথম সাফল্য পেল ভারত। রবিচন্দ্রন অশ্বিনের (Ravichandran Ashwin) বলকে ডিপ মিড উইকেটের দিকে ঠেলে দুই রান নিতে গিয়েছিলেন নজমুল হাসান শান্ত (Najmul Hossain Shanto)। প্রথম রান অনায়াসে নেওয়া গেলেও, দ্বিতীয় রান নিয়ে আর পপিং ক্রিজে ফিরতে পারলেন না লিটন। কেএল রাহুলের ডিরেক্ট থ্রো-তে ছিটকে গেল স্টাম্প। পুরো শরীর শুন্যে ভাসিয়ে দিলেও শেষরক্ষা হল না। রাগে গজগজ করে ডাগ আউটে ফিরে গেলেন লিটন। ৬৮ রানে ১ উইকেট হারিয়েছিল টাইগার্সরা। বাকিটা তো ইতিহাস। কারণ ৬ উইকেটে ১৪৫ রানে আটকে যাওয়ার জন্য ৫ রানে রুদ্ধশ্বাস ম্যাচ জিতে নেয় রোহিতের দল। 

লিটনকে রান আউট করাই ম্যাচের টার্নিং পয়েন্ট সেটা মেনে নিলেন কেএল রাহুল। বিসিসিআই.টিভি-তে তাঁর সাক্ষাৎকার নিয়েছেন যুজবেন্দ্র চাহাল। সেখানে কেএল রাহুল বলেন, ‘দ্বিতীয় বলে রান আউট হয়ে যায় লিটন। তবে আমার মতে, বৃষ্টির পরে আমরা অনেক বেশি চাঙ্গা হয়ে নেমেছিলাম। প্রত্যেকে জেতার জন্য ফুটছিলাম। সবাই জানতাম ম্যাচটা আমাদের কাছে কতটা গুরুত্বপূর্ণ। আমি ভাগ্যবান যে, থ্রো-টা সোজা উইকেটে গিয়ে লেগেছে। তখনই মনের মধ্যে বিশ্বাস তৈরি হয় যে ম্যাচটা আমরা জিততে পারি।’ 

আরও পড়ুন: ICC T20 World Cup 2022, IND vs BAN: কাপ যুদ্ধে মোক্ষম সময় ভারতের বিরুদ্ধে দুটি রান আউট! এবং টাইগার্সদের স্বপ্নভঙ্গ

আরও পড়ুন: Virat Kohli and Suryakumar Yadav, SurVir: সূর্য-বিরাট এখন থেকে ‘সুরবীর’! ‘ভাউ’-কেই এগিয়ে রাখলেন ‘কিং কোহলি’

স্যর ডন ব্র্যাডম্যানের (Sir Don Bradman) দেশে পা রেখেই রানের মুখ দেখেছিলেন কেএল রাহুল। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার (Western Australia) বিরুদ্ধে ৫৫ বলে ৭৪ রান করার পর, দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়ার (Australia) বিপক্ষেও জ্বলে উঠেছিলেন। সেই ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছিল ৩৩ বলে ৫৭। তখন মনে হয়েছিল চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2022) প্রতিপক্ষের মহড়া নেবেন কেএল রাহুল। কিন্তু আসল সময় ব্যর্থতার হ্যাটট্রিক করলেন টিম ইন্ডিয়ার (Team India) ওপেনার। পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে ৪ রানে আউট হয়ে যাওয়ার পর, দুর্বল নেদারল্যান্ডসের (Netharlands) বিরুদ্ধে রান পাননি রাহুল। ডাচদের বিরুদ্ধে ফিরেছিলেন মাত্র ৯ রানে। এরপর দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধেও একই হাল। প্রোটিয়াসদের বিরুদ্ধে তাঁর ব্যাট থেকে এসেছিল ১৪ বলে ৯ রান। তবে ব্যর্থতার  হ্যাটট্রিক করলেও বাংলাদেশের বিরুদ্ধে ঘুরে দাঁড়ালেন। ৩২ বলে করলেন ৫০। 

কীভাবে সেটা সম্ভব হল? কেএল রাহুল যোগ করেন, ‘তিন ম্যাচে ব্যর্থ হয়েছি এটা ঠিক। কিন্তু সেই ম্যাচগুলো তো আর ফিরে আসবে না। তাই ইতিবাচক মানসিকতা নিয়ে বাংলাদেশের বিরুদ্ধে ক্রিজে গিয়েছিলাম। নিজের ভুল থেকে শিক্ষা নেওয়ার পাশাপাশি কয়েকটা বাউন্ডারি মারতেই আত্মবিশ্বাস ফিরে এসেছিল।’ 

টি-টোয়েন্টি তাঁর স্ট্রাইকরেট নিয়ে আগেই প্রশ্ন উঠেছিল। ব্যর্থতার হ্যাটট্রিক করার পর কেএল রাহুলের টেকনিক ও মানসিকতা নিয়েও প্রশ্ন উঠে গিয়েছিল। তবে সব চাপ কাটিয়ে ফিরে এলেন কেএল রাহুল। ব্যাটে রান করার সঙ্গে মোক্ষম সময় লিটনকে রান আউট করে ভারতের ঝুলিতে এনে দিয়েছিলেন ম্যাচ। এবার এই ধারাবাহিকতা বাকি ম্যাচগুলোতে দেখাতে পারেন কিনা সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।