যুদ্ধের দিনগুলিতে গান! ইটালির শস্যক্ষেতের লোকসংগীত রণিত হচ্ছে ইরান থেকে ইউক্রেনে…।Anti-Fascist Folk Song Bella Ciao Has Become Ukrainian And Iranian Anthem Of Resistance

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ‘বেলা চিও’। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালের গান। গানটি ছিল ইটালির অ্যান্টি-ফ্যাসিস্ট আন্দোলনকর্মীর হাতিয়ার। সেই গান আবার ফিরে এল। এই ২০২২ সালে। ফিরল দুটি জায়গায়। ইউক্রেনের ট্রেঞ্চে এবং ইরানে। দুটি জায়গাই এখন হিংসার আখড়া হয়ে দাঁড়িয়েছে। ইউক্রেনে গত ফেব্রুয়ারি থেকে চলছে রাশিয়ার হামলা। আর ইরানে চলছে হিজাব-বিরোধী আন্দোলন। দুটি ক্ষেত্রেই সাধারণ মানুষের মৃত্যু ঘটছে। আর দুটি জায়গাতেই সংশ্লিষ্ট দেশের মেয়েদের গলায় উঠে এসেছে প্রতিবাদের এই গান। এই গানটির একটি ভিডিয়ো সম্প্রতি ভাইরাল হয়েছে। 

আরও পড়ুন: Former Pakistan PM Imran Khan: গুলিবিদ্ধ প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খান…

ইউক্রেনের দৃশ্যটি খুবই মর্মস্পর্শী। সেখানে যুদ্ধক্ষেত্রে বাংকারে বসে দুই মহিলা যোদ্ধাকে গানটি গাইতে দেখা গিয়েছে। সোশ্যাল মিডিয়ায় ভিডিয়োটি বিপুল জনপ্রিয়তা অর্জন করেছে। শ্রোতারা তাঁদের গায়নক্ষমতা দেখে বলেছেন, এমন একটা পার্ফরম্যান্স মঞ্চে প্রদর্শিত হলে ভালো হত। তাহলে গানটি আরও বেশি মানুষকে প্রভাবিত করবে। আন্দোলন আরও সংঘবদ্ধ হবে। সবে মঙ্গলবার পোস্ট করা হয়েছে। ইতিমধ্যেই লক্ষ লক্ষ মানুষ ভিডিয়োটি দেখেছেন। শুধু ইউক্রেনই নয়। ভিডিয়োটিতে ইরানেও গানটি দুই তরুণীকে গাইতে দেখা গিয়েছে। ইরানে এখন আগুন জ্বলছে। সেখানে অ্য়ান্টি-হিজাব আন্দোলনে নেমে পড়েছেন দেশের স্বাধীনচেতা যুবসমাজ। মাশা আমিনির মৃত্যু সেখানে ইরানের নীতি-পুলিসির বিরুদ্ধে সুদীর্ঘ বিক্ষোভের জন্ম দিয়েছে।

গানটি এখন ‘আ সংস অফ রেজিস্টান্স’ বা ‘আ প্রোটেস্ট টিউন’ ‘সং অফ প্রোটেস্ট’ হিসেবে নতুন করে আলোড়ন ফেলে দিয়েছে। সেই কোন কালে উত্তর ইটালির শস্যক্ষেতে জন্ম হয়েছিল এ গানের। চাষিরা মাঠে শস্য়ের কাজ করতে করতে গানটি গাইতেন। পরে সেটি ক্রমে প্রতিবাদের গানে পরিণত হল।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।