ভারতের প্রতিরক্ষা মন্ত্রকে সবচেয়ে বেশি নিয়োগ! চাকরির বাজারে বিশ্বে নজির

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সরকারি চাকরিতে নিয়োগ করা হয় না। সরকারের বিরুদ্ধে এই অভিযোগ বরাবরের। তবে সম্প্রতি যা গবেষণা হয়েছে তাতে দেখা যাচ্ছে ভারতে সবথেকে বেশি নিয়োগ হয় সরকারি। আর এই নিয়োগকারী কর্তৃপক্ষ হিসাবে সামনে এসেছে প্রতিরক্ষা মন্ত্রকের নাম। জার্মানির এক সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতের প্রতিরক্ষা মন্ত্রক সবথেকে বেশি কর্মী নিয়োগ করে। এই বছরেই বিশ্বের বিভিন্ন দেশে প্রতিরক্ষা মন্ত্রকের কর্মীসংখ্যার উপর সমীক্ষা চালিয়েছিল জার্মান সংস্থা স্ট্যাস্টিটা। তাদের রিপোর্ট অনুযায়ী, ভারতের প্রতিরক্ষা দফতরে বর্তমানে ২৯ লাখের উপর কর্মী রয়েছে। সামরিক ও বেসামরিক মিলিয়ে সংখ্যাটা প্রায় ২৯ লাখ ২০ হাজার।

আরও পড়ুন, Gujarat Assembly Election: ঘোষণা হল গুজরাট নির্বাচনের দিন, ডিসেম্বরে মুখোমুখি আপ-কংগ্রেস-বিজেপি

সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, আমেরিকার প্রতিরক্ষা দফতরে ২৯ লাখ ১০ হাজার মানুষ কর্মরত রয়েছে। চীনের প্রতিরক্ষা মন্ত্রকের কর্মচারীর সংখ্যা প্রায় ২৫ লাখ। তবে ভারত বেসামরিক নিয়োগ করলেও চীনে বেসামরিক নিয়োগ প্রতিরক্ষা মন্ত্রকে হয় না। জার্মানির হামবুর্গের সেই সমীক্ষায় বলা হয়েছে, সারা বিশ্বে যখন প্রতিরক্ষা মন্ত্রক নিজেদের কর্মীসংখ্যা কমাচ্ছে তখন ভারতের ক্ষেত্রে সেই নিয়োগে খুব একটা হেরফের হয়নি। 

২১ দশকে আমেরিকা ও চিন প্রায় সমান সমানভাবে নিয়োগ করত প্রতিরক্ষাবাহিনীতে। পরবর্তীতে নিয়োগ কম করে দেয় আমেরিকায়। তারপরেও চিন ও মার্কিন মুলুকে সেনাসংখ্যা পরিমাণে বেশি। তবে জার্মান সমীক্ষায় দাবি করা হয়েছে, পরবর্তীকালে ভারতও এই পথে হাঁটতে পারে। শুধু নিয়োগ নয়, প্রতিরক্ষা খাতে খরচও কমাতে পারে ভারত।

আরও পড়ুন, Gujarat Assembly Election: নির্বাচনের তারিখ ঘোষণার আগেই ধুন্ধুমার, ট্যুইট যুদ্ধ শুরু কংগ্রেস-বিজেপির

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।