ঘোষণা হল গুজরাট নির্বাচনের দিন, ডিসেম্বরে মুখোমুখি আপ-কংগ্রেস-বিজেপি । Gujarat Assembly Election dates have been announced and it will be held in two phases

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঘোষণা হয়ে গেলো গুজরাটের নির্বাচনের দিন। গুজরাটে দুই দফায় ভোট হবে বলে জানানো হয়েছে। আগামী এক এবং পাঁচ ডিসেম্বর এই নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনের ফলাফল জানা যাবে ডিসেম্বর মাসের আট তারিখ। একই দিনে গণনা হবে হিমাচল প্রদেশের নির্বাচনের ব্যালট।

নির্বাচনের আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পরে, গুজরাটে আদর্শ আচরণবিধি কার্যকর হয়ে গিয়েছে। নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে প্রথম দফার গেজেট বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ নভেম্বরের ৫ এবং ১০ নভেম্বর দ্বিতীয় দফার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

প্রথম দফার মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ১৪ নভেম্বর এবং ১৭ নভেম্বর দ্বিতীয় দফার মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন।

মনোনয়ন যাচাই করার তারিখও জানানো হয়েছে নির্বাচন কমিশনের তরফে। প্রথম পর্যায়ের মনোনয়ন যাচাইয়ের তারিখ ১৫ নভেম্বর। ১৮ নভেম্বর দ্বিতীয় পর্বের নির্বাচনের মনোনয়ন যাচাই হবে।

আরও পড়ুন: Gujarat Assembly Election: নির্বাচনের তারিখ ঘোষণার আগেই ধুন্ধুমার, ট্যুইট যুদ্ধ শুরু কংগ্রেস-বিজেপির

প্রথম দফার নির্বাচনের জন্য প্রার্থীপদ প্রত্যাহারের শেষ তারিখ ১৫ নভেম্বর। দ্বিতীয় দফার জন্য এই কাজের শেষ তারিখ ১৮ নভেম্বর। গুজরাটের

নির্বাচন হবে দুই দফায়। প্রথম দফার নির্বাচন হবে এক ডিসেম্বর এবং দ্বিতীয় দফার নির্বাচন হবে পাঁচ ডিসেম্বর। হিমাচল প্রদেশের নির্বাচনের গণনা এবং গুজরাটের নির্বাচনের গণনা একসঙ্গে হবে আট ডিসেম্বর।

প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেছেন যে গুজরাট বিধানসভা নির্বাচনের জন্য ১৮২টি আসনে ৪.৯ কোটিরও বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। গুজরাট বিধানসভা নির্বাচনের জন্য ৫১,০০০ টিরও বেশি ভোট কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ৩৪,০০০ টিরও বেশি ভোট কেন্দ্র গ্রামীণ এলাকায়।

এই নির্বাচনে প্রথম দফায় নির্বাচন হবে ৮৯টি আসনে অন্যদিকে দ্বিতীয় দফায় নির্বাচন হবে ৯৩ আসনে। প্রতিটি বিধানসভা কেন্দ্রে, কম ভোটের শতাংশের কেন্দ্রগুলি চিহ্নিত করা হয়েছে, সেখানে ভোটের শতাংশ বাড়ানোর জন্য বিশেষ চেষ্টা করা হবে বলেও জানানো হয়েছে।

এর আগে নির্বাচন কমিশন হিমাচল প্রদেশ নির্বাচনের তারিখের সঙ্গেই গুজরাট নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করেনি। তবে, হিমাচল প্রদেশের সঙ্গেই গুজরাট বিধানসভা নির্বাচনের ফলাফল আট ডিসেম্বর ঘোষণা করা হবে। নির্বাচন কমিশন ১৪ অক্টোবর হিমাচল প্রদেশ বিধানসভার নির্বাচনের তারিখ ঘোষণা করেছিল। ১২ নভেম্বর হিমাচল প্রদেশে এক দফায় ভোট হবে।

উল্লেখযোগ্যভাবে নির্বাচন কমিশন গুজরাট নির্বাচনের তারিখ ঘোষণার আগেই গুজরাট বিজেপির গুরুত্বপূর্ণ বৈঠক শুরু হয়েছে। এই বৈঠক চলবে তিন দিন। গুজরাটে তিন দিনের সফরে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি এই গুরুত্বপূর্ণ সভায় সভাপতিত্ব করছেন। গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল এবং গুজরাট বিজেপির প্রধান সিআর পাটিলও শাহের সঙ্গে এই বৈঠকে যোগ দিয়েছেন। এই বৈঠকে টিকিট বণ্টন নিয়ে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।