কড়া মালিক মাস্ক, চাকরি বাঁচাতে অফিসই ঘর । photo of twitter worker sleeping at office sparks row

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্পেসএক্সের প্রতিষ্ঠাতা এলন মাস্ক নাটকীয়ভাবে দখল করেছেন মাইক্রোব্লগিং সাইট ট্যুইটার। এরপরেই, কোম্পানির ভবিষ্যত এবং কাজের ধরন নিয়ে অনেক কথা শুরু হয়েছে। একজন কর্মচারীর পোস্ট করা একটি ছবিতে দেখা যাচ্ছে একজন ম্যানেজার সান ফ্রান্সিসকোতে কোম্পানির সদর দফতরের অফিসের মেঝেতে ঘুমাচ্ছেন। ইভান নামের একজন এই পোস্ট করেছেন। তাঁর ট্যুইটারের বায়োতে লেখা আছে তিনি ট্যুইটার স্পেসের প্রোডাক্টে কাজ করেন। ছবিটির ক্যাপশন ছিল ‘যখন আপনার এলন টুইটারে আপনার বসের কাছ থেকে কিছু চান’। পাশাপাশি ম্যানেজার এস্টার ক্রফোর্ডকে ট্যাগ করা হয়, যাকে অফিসের মেঝেতে ঘুমোতে দেখা গিয়েছে।

 

ক্রফোর্ড, টুইটারের পণ্য ব্যবস্থাপনার পরিচালক। তিনি একটি টুইটার থ্রেডের মাধ্যমে তাঁর প্রতিক্রিয়া জানিয়েছেন এবং এই বলে শুরু করেছেন, ‘যখন আপনার টিম সময়সীমার মধ্যে কাজ করার জন্য চব্বিশ ঘন্টা কাজ করছে কখনও কখনও আপনি #SleepWhereYouWork”।

 

তারপরে তিনি ব্যাখ্যা করেন যে কেন তিনি মেঝেতে ঘুমাচ্ছিলেন এবং যোগ করেছেন যে কীভাবে তার সতীর্থরা ‘জীবনে নতুন কিছু’ আনার জন্য তাদের প্রচেষ্টা চালাচ্ছে। তাই তার দলকে অনুপ্রাণিত করা তার জন্য অনিবার্য হয়ে ওঠে।

তিনি আরও লিখেছেন, ‘যেহেতু কিছু লোক চিন্তিত হয়ে পড়েছেন, আমি ব্যাখ্যা করব: কঠিন কাজ করার জন্য ত্যাগের প্রয়োজন (সময়, শক্তি, ইত্যাদি)। আমার সতীর্থরা বিশ্বজুড়ে আছে যারা জীবনে নতুন কিছু আনার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে তাই তাদের জন্য উপস্থিত হওয়া এবং দলকে সাহায্য করা আমার কাছে গুরুত্বপূর্ণ।‘

তিনি আরও বলেন, ‘আমি এখানে ট্যুইটারে আশ্চর্যজনকভাবে প্রতিভাবান এবং উচ্চাকাঙ্ক্ষী মানুষদের সঙ্গে কাজ করি এবং এটি একটি সাধারণ মুহূর্ত নয়। আমরা একটি বিশাল ব্যবসায়িক এবং সাংস্কৃতিক পরিবর্তনের জন্য এক সপ্তাহেরও কম সময় পেয়েছি। কর্মীরা পণ্য, নকশা, ইঞ্জি, আইনি, অর্থ, বিপণন ইত্যাদি সব ক্ষেত্রে নিজেদের সর্বস্য দিচ্ছেন।‘

আরও পড়ুন:

ম্যানেজার এরপরে কর্মচারীদের ‘শক্তি এবং হার না মানা মনোভাবের’ প্রশংসা করেন কারণ তারা নিজেদের সেরাটা দিয়ে যাচ্ছেন।

শেষে তিনি লিখেছেন, ‘আমি আমার পরিবারকে ভালবাসি এবং আমি কৃতজ্ঞ যে তারা বুঝতে পেরেছে যে এমন কিছু সময় আছে যেখানে আমাকে ডেলিভারি করার জন্য ওভারড্রাইভে যেতে হবে। ট্যুইটারের স্কেলে নতুন জিনিস তৈরি করা খুব কঠিন। আমি সৌভাগ্যবান যে প্রযুক্তির সেরা কিছু লোকের সঙ্গে এই কাজটি করছি’।

এলন মাস্ক ২৭ অক্টোবর টুইটার অধিগ্রহণ করে এবং একদিন পরে ‘পাখি মুক্ত হল’ লিখে ট্যুইট করেন।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।