এখন থেকে শত্রুপক্ষের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দিতে পারবে ভারত…।India on Wednesday successfully conducted maiden flight-test of phase-II ballistic missile defence interceptor AD-1 missile

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতিরক্ষা নিয়ে ভারত ইদানীং কালে যথেষ্ট সচেতন। কেন্দ্রীয় সরকার ইদানীং এই খাতে খরচও যথেষ্ট করে। নতুন নতুন পরিকল্পনাও করে। তারই প্রকাশ দেখা গেল বুধবার। সাম্প্রতিক সময়ে শত্রুপক্ষের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র খুঁজে বের করার ক্ষেত্রে বড় সাফল্য পাওয়ার কথা বার বার বলেছে ভারত। গতকাল, বুধবার অবশেষে এ বিষয়ে সাফল্যপ্রাপ্তির প্রথম লগ্নটি এল। প্রথমবারের মতো দূরপাল্লার ইন্টারসেপ্টর ক্ষেপণাস্ত্র এডি–১-র পরীক্ষামূলক উৎক্ষেপণ করল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। 

আরও পড়ুন: Blue whales: একটি নীল তিমি রোজ প্রায় ১ কোটি প্লাস্টিকের টুকরো খায়! কেন জানলে আঁতকে উঠবেন…

ডিআরডিও বলেছে, তাদের এই পরীক্ষাটি সফল হয়েছে। এবং এই ঘটনার জেরে প্রতিরক্ষাব্যবস্থার ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেল ভারত। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ওড়িশা উপকূলের এ পি জে আবদুল কালাম দ্বীপ থেকে দ্বিতীয় পর্যায়ের ব্যালিস্টিক মিসাইল ডিফেন্সের (বিএমডি) এই ইন্টারসেপ্টর এডি–১-র পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়েছে। পরীক্ষামূলক এই উৎক্ষেপণের জন্য বিভিন্ন জায়গায় বিএমডির যন্ত্র-ব্যবস্থা যথারীতি তৈরি রাখা হয়েছিল। সেগুলির সাহায্যেই পরীক্ষামূলক উৎক্ষেপণটি করা হয়েছে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বিদেশি বা শত্রুপক্ষের হামলার কোনও আশঙ্কা আছে এমন এলাকায় তাদের ক্ষেপণাস্ত্র আটকানোর একটি ব্যবস্থা এই এডি–১। অর্থাৎ, যে কোনো দিক থেকে ক্ষেপণাস্ত্র উড়ে এলে এখন তা সম্পূর্ণ ভাবে মোকাবিলা করতে প্রস্তুত ভারতের নতুন প্রতিরক্ষাব্যবস্থা। এডি-১ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণের জন্য ডিআরডিওর বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এডি-১ ক্ষেপণাস্ত্রকে এক অনন্য প্রকারের ইন্টারসেপ্টর হিসেবে উল্লেখ করেন রাজনাথ সিং। তাঁর দাবি, বিশ্বের খুব কম দেশেই এ রকম অত্যাধুনিক প্রযুক্তি আছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।