আবার ধেয়ে আসছে ভয়ংকর এক ঘূর্ণিঝড়! উৎসস্থল সেই বঙ্গোপসাগর…।another Cyclonic Storm named Mandous appearing over coast of bay of bengal may land in andhra pradesh

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নভেম্বর মাস কি ঝড়ের মাস? না হলে কেন বারবার নভেম্বরেই নানা রকম ঝড় তৈরি হয় সমুদ্রের বুকে, আর তা ধেয়ে আসে উপকূলে? ফলে আবারও আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে সাধারণ মানুষের মধ্যে। বিশেষত আতঙ্কে কাঁপছেন উপকূলবাসীরাই। উপকূলবাসীদের কাছেও আবারও আতঙ্কের কারণ হয়ে দাঁড়াল সেই নভেম্বর।

কেন নভেম্বরের কথা উঠছে?

আসলে চলতি নভেম্বরে এক বড় আকারের ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। আর অতীত বলছে, গত পাঁচ দশকে উপমহাদেশে যত প্রলয়ংকরী হারিকেন, সুপার সাইক্লোন, ঘূর্ণিঝড় ইত্যাদি হয়েছে, তা এসেছে এই নভেম্বরেই!

এ নভেম্বরে ধেয়ে-আসা ঝড় নিয়ে কী বলা হয়েছে?

আবহাওয়াবিদেরা জানাচ্ছেন, এ মাসে বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ তৈরি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিবর্তিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ঠিক হয়ে আছে, বঙ্গোপসাগরের নতুন করে কোনও ঘূর্ণিঝড় সৃষ্টি হলে তার নাম দেওয়া হবে ‘মান্দৌস’। রোটেশন পদ্ধতিতে এবারে ঘূর্ণিঝড়ের নামটি দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহি।

আরও পড়ুন: AD-1 Missile: এখন থেকে শত্রুপক্ষের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দিতে পারবে ভারত…

কীভাবে হঠাৎ ‘মান্দৌস’-সংবাদ জানা গেল?

মার্কিন যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস মডেল থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্য জানিয়েছে, সিত্রাংয়ের রেশ কাটতে না কাটতে চলতি নভেম্বরে বঙ্গোপসাগরে আরেকটি ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। বলা হয়েছে, আগামী ৭ থেকে ১০ নভেম্বরের মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হয়ে নিম্নচাপের রূপ নিতে পারে। যা ঝড়ে পরিণত হয়ে ১১ থেকে ১৫ নভেম্বরের মধ্যে স্থলভাগে আঘাত হানতে পারে।

আরও যা জানা গিয়েছে, এবার আর পশ্চিমঙ্গ বা বাংলাদেশ নয়, এই ঘূর্ণিঝড়ের নিশানা হতে পারে অন্ধ্রপ্রদেশ। তবে ঘূর্ণিঝড়ের পরোক্ষ প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে পশ্চিমবঙ্গে। অন্ধ্রপ্রদেশের দিক থেকে বাংলার দিকে ধেয়ে আসতেই পারে মেঘ। যার জেরে বৃষ্টি হতে পারে রাজ্যে। শনিবার নাগাদ বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে ঘূর্ণাবর্টিত। সোমবারের মধ্যেযা  নিম্নচাপে পরিণত হতে পারে। পরে ক্রমশ শক্তি বাড়িয়ে তা বুধবারের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এবং শেষে উত্তর-পশ্চিম দিকে এগিয়ে ১১ নভেম্বর সকালে অন্ধ্রপ্রদেশের মছলিপট্টনমের কাছাকাছি ভূ-ভাগে ঢুকতে পাতে ঝড়টি। ঝড়ের জেরে অন্ধ্রপ্রদেশ ও তেলঙ্গানার একাংশে প্রবল দুর্যোগের আশঙ্কা থাকছে। এদিকে এই ঝড়ের জেরে ১০ নভেম্বর থেকেই দক্ষিণবঙ্গের আকাশ মেঘাচ্ছন্ন হতে শুরু করতে পারে। পরের দিন দক্ষিণবঙ্গে ও তার পরের দিনে উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বর্ষণের আশঙ্কা। ঝড়ের জেরে পশ্চিমবঙ্গের উপকূলে উত্তাল হতে পারে সমুদ্র। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।