Viral Video: চাঁদের অসাধারণ ভিডিয়ো বানালেন ফটোগ্রাফার! ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Advertisement

চাঁদের বিষয়ে আমাদের আগ্রহ ও বিস্ময়ের অন্ত নেই। তাই হয় তো যুগে যুগে কবি, শিল্পী এবং ফটোগ্রাফারদের আকর্ষণ করেছে চন্দ্রিমা। চাঁদের অপরূপ সৌন্দর্য্যের প্রেমে পড়েননি, এমন মানুষ পাওয়া বিরল। আর সেই কারণেই আজও সোশ্যাল মিডিয়ায় চাঁদের ছবি, ভিডিয়ো ভাইরাল হতে বেশি সময় লাগে না। সেই ভাইরাল পোস্টের তালিকায় হল আরও এক সংযোজন। মার্কিন মুলুকের এই ভিডিয়োতে সিয়াটেলের স্পেস নিডলের ঠিক পিছন দিয়ে চাঁদের চলন দেখা যাচ্ছে। অবিশ্বাস্য এই টাইমল্যাপস ভিডিয়োটি হাজার হাজার মানুষকে মুগ্ধ করেছে। আমাদের বিশ্বাস, আপনারও এই ভিডিয়ো দেখে মন ভরে যাবে।

মার্কিন টুইটার ব্যবহারকারী সিগমা শ্রীধরন ভিডিয়োটি পোস্ট করেছেন। ‘গত রাতের সিয়াটেল স্পেস নিডলের পিছনে ক্রিসেন্টমুনের অস্তাচলের একটি টাইমল্যাপস ভিডিয়ো দিলাম,’ লিখেছেন তিনি। দুঁদে ফটোগ্রাফার রীতিমাফিক তাঁর ব্যবহৃত যন্ত্রাদির বিষয়েও জানিয়েছেন। তিনি জানান, ‘Sony A7R4, Sony 200-600mm লেন্স 600mm, f/6.3, ISO 1250, 1/8 সেকেন্ডে শট তোলা হয়েছে।’

কিছুদিন আগেই ভিডিয়োটি শেয়ার করা হয়েছে। পোস্ট করার পর থেকেই ক্লিপটি ভাইরাল হয়ে গিয়েছে। এখনও পর্যন্ত, ভিডিয়োটি প্রায় ১.১ মিলিয়ন ভিউ পেয়েছে। সেই সংখ্যা ক্রমেই বাড়ছে। ভিডিয়োটি দেখে সকলে কার্যতই মন্ত্রমুগ্ধ। অনেকেই কমেন্টে নিজেদের অনুভূতি পোস্ট করেছেন।

টাইমল্যাপস ভিডিয়ো কী?

আমরা যে ভিডিয়ো দেখি, সেটি আসলে পর পর অনেকগুলি ফ্রেমে তোলা ছবি। দ্রুত সেই ছবিগুলি পরপর আসতে থাকায় সেটি নড়াচড়া করে। এদিকে সেই পরপর ছবি আসার গতি যদি বাড়িয়ে দেওয়া যায়, সেক্ষেত্রে ভিডিয়োর মধ্যে চলনও আরও দ্রুত হয়ে যাবে। তাছাড়া ১-২ সেকেন্ড অন্তর একটি করে ছবি উঠলে, সেক্ষেত্রে আরও দ্রুত কোনও বস্তু সরে যাচ্ছে বলে মনে হবে।

এমনিতে সাধারণত ভিডিয়ো ক্যামেরায় ২৫-৩০ ফ্রেম প্রতি সেকেন্ডে ছবি ওঠে।

দামি ক্যামেরা লাগবে না, ফোনেও করা সম্ভব টাইমল্যাপস

টাইমল্যাপস বানাতে দামি ক্যামেরার প্রয়োজন নেই। চাইলে ফোনেও বানাতে পারেন। এখন অনেক ফোনেই টাইমল্যাপস বানানোর অপশন থাকে। তা না পেলে Framelapse-এর মতো কোনও ফ্রি অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ইনস্টল করে নিতে পারেন। এরপর কোনও স্ট্যান্ডে বা স্থির কোথাও ফোন রেখে ভিডিয়ো করতে পারেন। উদাহরণস্বরূপ, বাড়ির ছাদে উঠে সূর্যাস্তের সময়ে দিগন্তসহ আকাশের ফ্রেমল্যাপস করতে পারেন।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।