Mamata Banerjee: কেন্দ্রকে গোবিন্দভোগ চালে রফতানি শুল্ক প্রত্যাহারের আর্জি জানিয়ে চিঠি মমতার

Advertisement

গোবিন্দভোগ চালের উপর রফতানিশুল্ক প্রত্যাহারের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিদেশের বাজারে বাংলার এই সুস্বাদু চালের চাহিদা রয়েছে। তা ছাড়া পুজো-পার্বনের এই চাল ব্যবহার হয়। তাই এই চালের উপর থেকে রফতানি শুল্ক প্রত্যাহারের আর্জি জানিয়েছে মোদীকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী।

বর্তমানে গোবিন্দভোগ চালের উপর ২০ শতাংশ হারে রফতানি শুল্ক নেয় কেন্দ্র। মুখ্যমন্ত্রী চিঠিতে লিখেছেন, এর ফলে ধাক্কা খেয়েছে এই চালের রফতানির বাজার। ফলে ক্ষতির মুখে পড়ছেন বাংলার কৃষকেরা।

চিঠিতে লিখেছেন, বাংলার হাতেগোনা কয়েকটি জেলায় এই চাল উৎপাদন হয়ে থাকে। কৃষকেরা চালের জন্য যে সহায়ক মূল্য পান তা গোবিন্দভোগের ক্ষেত্রে অনেকটাই বেশি। সে কারণে, কৃষকের আয় বৃদ্ধিতে ২০১১ সাল থেকে গোবিন্দভোগ চাষে উৎসাহ দেওয়া হচ্ছিল। সংযুক্ত আরব আমিরশাহি, ওমান, কাতার বাহরাইন এবং কুয়েতে মতো দেশগুলিতে গোবিন্দভোগ চালের যথেষ্ট চাহিদা রয়েছে। কিন্তু কেন্দ্র ২০ শতাংশ শুল্ক বৃদ্ধি করায় রপ্তানি বাজারের উপর নেতিবাচক প্রভাব পড়েছে বলে চিঠিতে জানিয়েছেন মমতা।

প্রসঙ্গত,এর আগে বাসমতি চালের রপ্তানির ক্ষেত্রে ২০ শতাংশ রফতানি শুল্ক প্রত্যাহার করে কেন্দ্র। একই ভাবে গোবিন্দগোগ চালের ক্ষেত্রেও সেই সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।